অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভাসানচরে দুইদিনের সফর শেষে আজ ঢাকায় ফিরছেন চীনের রাষ্ট্রদূত

0
.

নোয়াখালী জেলা প্রতিনিধি:

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে দুই দিনের সফরে ভাসানচরে গেলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

গতকাল বৃহস্পতিবার (২ জুন) দুপুর ২ টার দিকে নৌবাহিনীর জাহাজে ভাসানচর এসে পৌঁছেন তিনি। আজ শুক্রবার (৩ জুন) বিকেলে নৌবাহিনীর জাহাজে ভাসানচর ত্যাগ করার কথা রয়েছে।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং বিভিন্ন বয়সের রোহিঙ্গা সদস্যদের সঙ্গে তাদের সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মানসহ সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় করবেন এবং ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

.

তিনি বলেন, চীনের রাষ্ট্রদূত রোহিঙ্গাদের অবস্থান পর্যবেক্ষণে ভাসানচরে এসেছেন। তিনি দুপির ২ টার দিকে নৌবাহিনীর জাহাজে ভাসানচর এসে পৌঁছান। বিকেলে রোহিঙ্গাদের ফুটবল টুর্নামেন্ট উপভোগ করেন। তিনি শুক্রবার (৩ জুন) ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিকেলে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসমানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়।