অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীর ষোলশহরে রেললাইন অবরোধ করে চবি শিক্ষার্থীদের বিক্ষোভ

0
.

নগরীর ষোলশহর স্টেশনের রেললাইন অবরোধ করে বিক্ষোভ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবী করে আজ বৃহস্পতিবার (২ জুন) সকাল থেকে চবির দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরা বিক্ষোভ করছে।  এদের কেউ কেউ গায়ে সাদা কাপড় জড়িয়ে থাকতে দেখা গেছে।

তাদের অবরোধের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী সাড়ে দশটার শাটল ট্রেন আধাঘন্টা দেরিতে ছেড়ে যায়।

এসময় শেখ হাসিনার বাংলায় সেকেন্ড টাইমের সুযোগ চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায় সেকেন্ড টাইম কেন নাই, ‘চবি সেকেন্ড টাইম, আমাদের দাবি মানতে হবে’ স্লোগান দেন তারা।

আন্দোলনের সমন্বয়ক সংগ্রাম খান বলেন, সাড়ে দশটার ট্রেন আটকেছিলাম। পরে বড় ভাইদের পরীক্ষা থাকায় মানবিক বিবেচনায় ছেড়ে দিয়েছি। কিন্তু আমরা এখনও অবস্থান করছি। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে এই সুযোগ আছে। আমাদের দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চালু করা।

.

তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলার পর অটোপাশের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো সিট চাইছি না। আমরা চাই, বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে আমাদের ভর্তি পরীক্ষা নেয়া হোক। এটা আমাদের অধিকার।

আন্দোলনকারীরা বলেন, দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের দাবী জানিয়ে দীর্ঘ ৬ মাস আমরা আন্দোলন করে আসছি। শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি- সবখানেই আমাদের দাবির বিষয়ে অবহিত করেছি। তারাও আমাদের বিষয়ে একমত। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সঙ্গে বার বার কথা দিয়ে কথা ভঙ্গ করছেন। বাধ্য হয়ে আমরা কাফনের কাপড় পড়ে আন্দোলনে নেমেছি। কারণ এ সুযোগ না পেলে আমাদের জীবনের কোনও মূল্যায়ন নেই।

আরেক আন্দোলনকারী শিক্ষাথী সৈকত মজুমদার বলেন, আমরা ২০১৮ সালে এসএসসি ও ২০২০ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের পরীক্ষায় অংশগ্রহণ করি। একবার নয়, তিনবার ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। করোনা মহামারীর মধ্যে আমরা পরীক্ষা দিয়েছি। আমাদের অটোপাস দেওয়ার কথা, সেটিও দেয়নি। এখন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দিলে আমাদের বেঁচে থাকাই অর্থহীন।

এর আগে গত ১৩ এপ্রিল দুপুরে চবি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। তবে পুলিশ ও প্রক্টরিয়াল বডির বাধায় তাদের আন্দোলন আধা ঘণ্টার মধ্যেই পণ্ড হয়ে যায়।