অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছাত্রলীগের অবরোধে চবি অচল, বন্ধ যানবাহন ও শাটল ট্রেন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের একাংশের অবরোধের কারণে অচল হয়ে পড়েছে। দলীয় দুই নেতাকে মারধরের প্রতিবাদে পুরো ক্যাম্পাস অবরুদ্ধ করে রাখা হয়েছে।

আজ বুধবার (১ জুন) সকাল থেকে চবির প্রধান ফটকে তালা দিয়ে যানবাহন চলাচল বন্ধ ও শাটল ট্রেন বন্ধ করে দিয়ে রাস্তায় গাছ ফেলে অবরোধ করছে ছাত্রলীগ কর্মীরা।আন্দোলনকারীদের বাধার মুখে ক্যাম্পাস থেকে শিক্ষকদের কোনো বাস শহরে যেতে পারছে না। বন্ধ রয়েছে ক্যাম্পাসে রিকশা ও সিএনজি চলাচলও। এতে পূর্ব নির্ধারিত ক্লাস-পরীক্ষা স্থগিত করেছে বিভিন্ন বিভাগ।

দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত ছাত্রলীগের প্রতিবাদ কর্মসূচি চলছে।

,

এদিকে অবরোধের কারণে ক্যাম্পাসে অনেক শিক্ষার্থী শিক্ষক ভুগান্তিতে পড়েছেন। সময় মতো শাটল না আসায় অনেক শিক্ষার্থী যাতায়াত করতে পারছেন না। এতে সময় মতো ক্লাসে পৌঁছাতে পারেনি তারা।

সাধারণ শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগের অবরোধ কারণে শাটল ও শিক্ষক বাস বন্ধ। এতে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা বিভাগে উপস্থিত হতে পারেনি। তাই বিভাগ থেকে আজকের সব ক্লাস বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, ভোর রাতে ছাত্রলীগের দুই নেতাকে বিশ্ববিদ্যালয়ের রেলক্রসিং এলাকায় স্থানীয় ছাত্রলীগের কর্মীরা মারধর করে। এ ঘটনায় চবি ছাত্রলীগের উপগ্রুপ ‘ভিএক্স’ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে অবরোধ পালন করছে।

.

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম বলেন, ভোর থেকেই ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সব জায়গা অবরুদ্ধ করে রাখা হয়েছে। আমরা বিষয়টি সমাধানে চেষ্টা করছি।

ক্লাস স্থগিতের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান বলেন, ক্যাম্পাস থেকে শিক্ষকদের কোনো বাস শহরে যেতে পারেনি। বন্ধ শাটল ট্রেনও। শিক্ষক-শিক্ষার্থী না আসায় পূর্বনির্ধারিত ক্লাস-পরীক্ষা হবে না। যদি স্ব স্ব বিভাগ কর্তৃপক্ষ যদি মনে করে ক্লাস-পরীক্ষা নেয়া সম্ভব হবে, তাহলে ক্লাস-পরীক্ষা নিতে পারবে।

অন্দোলনকারীদের সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার (৩১ মে) দিবাগত রাত ১টার দিকে ছাত্রলীগের ভিএক্স গ্রুপের নেতা প্রদীপ চক্রবর্তী দু্র্জয় ও মোহাম্মদ রাশেদকে এক নম্বর গেট থেকে মটরসাইকেল যোগে ক্যাম্পাসে যাওয়ার সময়। পথে মাজার গেট এলাকায় স্থানীয় যুবলীগ নেতা হানিফের অনুসারী গ্রুপের ৭/৮ জন কর্মী দেশীঅস্ত্রসহ মোটরসাইকেলের গতিরোধ করে তাদের মারধর করে। ভাঙচুর করা হয় মোটরসাইকেলও। পরে এ ঘটনার প্রতিবাদে ভিএক্স গ্রুপের অনুসারীরা জিরো পয়েন্ট বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা লাগিয়ে ক্যাম্পাস অবরুদ্ধ করে রাখে।