অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চুয়েট কলেজে হিজাব খুলতে বলায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন

0
.

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চুয়েট) স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে ক্লাসের শিক্ষিকা হিজাব খুলতে বলায় ক্ষুদ্ধ শিক্ষার্থীরা ক্লাস বর্জনের কর্মসূচিতে গেছে। গতকাল ২৮ মে শিক্ষার্থীরা এই কর্মসূচি শুরু করা হলে কলেজ অধ্যক্ষ শিক্ষার্থীদের কথা শুনে ঘটনা তদন্ত করা হবে বলে আশ্বস্ত করলে শিক্ষার্থীরা ক্লাসে যোগ দেয়। কলেজের শিক্ষক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় গত ২৬ মে বৃহস্পতিবার কলেজের সহকারী অধ্যাপিকা গৌরি প্রভা দাশ দ্বাদশ শ্রেণীর পাঠদানের সময় শিক্ষার্থীদের মধ্যে যারা হিজাব পড়া ছিল তাদের উদ্দেশ্যে নির্দেশনা প্রদান করেন মুখের হিজাব খুলে ফেলতে। এই শিক্ষিকার যুক্তি ছিল মুখে হিজাব থাকলে অনেককে চেনা যায় না। এসময় ক্লাসে হিজাব খুলতে বলায় কয়েকজন শিক্ষার্থী এর প্রতিবাদ জানায়।

এদিন ক্লাস শেষে ক্ষুদ্ধ শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে দিয়ে শিক্ষার্থীদের সংগঠিত করে। একই সাথে সিদ্ধান্ত নেয় শনিবার তারা কলেজে এসে ক্লাস বর্জন কর্মসূচি পালন করে এর প্রতিবাদ জানাবে। এই সিদ্ধান্তে অটল শিক্ষার্থীরা গতকাল প্রতিবাদি কর্মসূচি শুরু করে বিষয়টি জানিয়ে অধ্যক্ষের বরাবরে স্মারকলিপি প্রদান করে। শিক্ষার্থীরা দাবি করে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেয়া ওই শিক্ষিকাকে ভুল স্বীকার করে ক্ষমা চাইতে হবে। জানা যায়, শিক্ষার্থীদের এই অনঢ অবস্থান দেখে কলেজ অধ্যক্ষ রুনো মজুমদার শিক্ষার্থীদের সাথে কথা বলেন, তাদের বুঝিয়ে ক্লাসে নেয়ার চেষ্টা করেন। পরে তিনি ঘোষনা দেন কলেজ গর্ভনিং বডির চেয়ারম্যান বর্তমানে ঢাকায় আছেন। তিনি ফিরলে এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন।

এই বিষয়টি নিয়ে কথা বললে কলেজ অধ্যক্ষ রুনো মজুমদার বলেন, বিষয়টি তেমন কিছু নয়। ক্লাস বর্জনে থাকা শিক্ষার্থীদের বুঝিয়ে ক্লাসে নেয়া হয়েছে। আমাদের গর্ভনিং বডির চেয়ারম্যান ঢাকায় আছেন। তিনি আসলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে