অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামসহ সারাদেশে চলছে পুস্তক ব্যবসায়িদের ধর্মঘট

0
ধর্মঘট চলাকালে নগরীর আন্দরকিল্লাস্থ লাইব্রেরী মার্কেটের সকল দোকান বন্ধ।

চট্টগ্রামসহ সারাদেশে পুস্তক সমিতির আহবানে ধর্মঘট চলছে। ফলে গত দুই দিন ধরে সারাদেশে সকল বইয়ের দোকান (লাইব্রেরী) বন্ধ রয়েছে। শিক্ষা আইন এর কয়েকটি ধারা প্রত্যাহারের দাবিতে ২৭ ডিসেম্বর থেকে দু’দিন ব্যাপী সারাদেশে  এই ধর্মঘট চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুস্তক প্রকাশন ও বিক্রেতা সমিতি চট্টগ্রাম জেলা শাখা।

ধর্মঘট চলাকালে গত দুইদিন ধরে চট্টগ্রামে সবচেয়ে বড় বইয়ের মার্কেট আন্দরকিল্লাতে কোন ধরণের বই ও খাতা কলম সহ সব ধরণের আনুসাঙ্গিক মালামাল বিক্রি বন্ধ রয়েছে।

.

সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মঘট চলাকালে ব্যবসায়িরা সভা সমাবেশ মানববন্ধন পালন করছে।

এদিকে গতকাল ধর্মঘটের প্রথম দিনে আন্দরকিল্লা প্রধান সড়কে মানবন্ধন ও প্রতিবাদ সভা করেছে সমিতির নেতাকর্মীরা।

সংগঠনের চট্টগ্রাম জেলা শাখার সভাপতি কেন্দ্রীয় পরিচালক এ.এম.এম সাহাবুদ্দীনের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বাপুস চট্টগ্রাম জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি এ.কে.এম. নুর হোসাইন, অতিরিক্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম মজনু, কার্যকরী পরিষদের সদস্য আনোয়ারুল আজিম, সেলিম উল্লাহ, মাসুদ ইকবাল ফারুকী, মুহাম্মদ আজিজ উদ্দিন ও নুরুল হুদা শহীদ প্রমুখ।

ধর্মঘটের সমর্থনে আন্দরকিল্লা এলাকায় মানববন্ধন করেন ব্যবসায়িরা।

সভায় বক্তরা সমিতির কেন্দ্রিয় কমিটির আহ্বানে সারাদেশে পুস্তক ব্যবসায়ীগণ দোকান বন্ধ রেখে মানববন্ধন ও নীরব প্রতিবাদ সভার মাধ্যমে পুস্তক ব্যবসার স্বার্থ বিরোধী শিক্ষা আইনের সংশ্লিষ্ট ধারাগুলো বাতিলের জোর দাবি জানায়।

তারা বলেন, এই কালো আইন পাস হলে দেশের হাজার হাজার পুস্তক ব্যবসায়ী ও সংশ্লিষ্ট লক্ষ লক্ষ কর্মচারীর রুটি-রুজির পথ রুদ্ধ হয়ে যাবে। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হলে হাজার হাজার পুস্তক ব্যবসায়ী বেকার হয়ে পড়বে এবং কেউ ব্যবসা-বাণিজ্য চালিয়ে যেতে চাইলে মান-সম্মান ইজ্জত ভুলণ্ঠিত হবে। একই সাথে এদেশের লক্ষ লক্ষ ছাত্র/ছাত্রীর শিক্ষা জীবনও বিপর্যস্ত হয়ে পড়বে।

এই প্রেক্ষাপটে বাপুস চট্টগ্রাম জেলা শাখা শিক্ষা আইনের সংশ্লিষ্ট ধারাগুলোকে সংশোধন পূর্বক প্রয়োজনীয় বিষয়গুলো বাতিলের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।