অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গুডস হিলকে মুক্তিযুদ্ধ যাদুঘর করার দাবী

1

মুক্তিযুদ্ধের সময় নগরীর টর্স্টারসেল খ্যাত সাকা চৌধুরী ‘গুড্স হিল’কে মুক্তিযুদ্ধের জাদুঘর করার আহ্বান জানিয়ে প্রধান অতিথি জেলা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহাব উদ্দীন।

তিনি বলেছেন, মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস বুকে ও চেতনায় ধারন করে দেশকে ভালবাসতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ মার্চ কালোরাত্রিতে স্বাধীনতার যে ঘোষণা দিয়েছিলেন তা স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে মেজর জিয়া ২৭ মার্চ সে ঘোষণাপত্র পাঠ করেছিলেন মাত্র। কিন্তু প্রকৃত ইতিহাস বিকৃত করে একটি মহল দীর্ঘদিন বিভ্রান্তি ছড়িয়েছে। এখন সময় এসেছে তাদের দাঁতভাঙ্গা জবাব দেয়ার।

তিনি জেলা প্রশাসনের উদ্যোগে আজ মঙ্গলবার কাজেম আলী স্কুল এন্ড কলেজে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথি উপরোক্ত কথা বলেন।

সৈয়দ উমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম সরওয়ার কামাল, অভিভাবক সদস্য আয়ুব আলী চৌধুরী, অধ্যক্ষ গিয়াস উদ্দিন, লুৎফুল কবির ভূঁইয়া প্রমুখ।

সভায় অন্যান্য বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশ বিনির্মান করতে হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। একাডেমির শিক্ষার পাশাপাশি জানতে হবে কীভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এদেশের মেহনতি মানুষের মুক্তি ও অসম্প্রদায়িক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। আজ দেশে জঙ্গিবাদের ভয়াবহতা দূর করতে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হতে হবে।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন শিক্ষার্থীরা। অনুষ্ঠানের সূচনা হয় কোরআন তেলাওয়াত, গীতাপাঠ ও ত্রিপিটক পাঠ করেন-শিক্ষার্থী আবদুল্লাহ মুছা চৌধুরী, জয় চক্রবর্ত্তী ও সঞ্জিত বড়য়া। অনুষ্ঠানে দেশাত্মাবোধক গান পরিবেশন করেন শিক্ষার্থী ফারজানা আকতার, সানজানা আকতার, জয় দাশ, সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক মুনমুন জাহান ও শিক্ষার্থীর ছাবের হোসেন শাহরিয়ায়।

১ টি মন্তব্য
  1. Solaiman Mohammad বলেছেন

    পুরো দেশটাকে যাদুঘর বানিয়ে রাখলে কেমন হয়?