অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রমজানকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের মিছিল

0
.

পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়ে চট্টগ্রামে মিছিল করেছে মহানগর ছাত্রলীগ। আজ শুক্রবার (১ এপ্রিল) জুমার নামাজের পর নগরীর জমিয়তুল ফালাহ জামে মসজিদের সামনে থেকে এ মিছিল শুরু হয়। ওয়াসার মোড় ঘুরে মিছিলটি কাজির দেউড়ি মোড়ে থামে। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতৃবৃন্দ।

গত কয়েক যুগ ধরে জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ছাত্রসেনাসহ ধর্মভিত্তিক আরও কিছু সংগঠন প্রতিবছর রমজানের আগে সারাদেশে এই ধরনের র‌্যালী করে আসলেও করলে মুক্তিযুদ্ধে চেতনায় লালিত অসম্প্রদায়িক দাবীদার ছাত্রলীগের এ নতুন কর্মসূচি সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন আলোচনা সমালোচনা দেখা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে একটি গণমাধ্যমকে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান ইমু বলেন, ‘আমরা গত ২০ থেকে ২২ বছর দেখে আসছি আমাদের পূর্ববর্তী নেতারা রমজানকে স্বাগত জানিয়ে এ রকম মিছিল করেছেন। তাই মহানগর ছাত্রলীগের উদ্যোগেই প্রতি বছর এই মিছিলের আয়োজন করা হয়।’

তবে ছাত্রলীগ কেন্দ্রিয়ভাবে বা দেশের অন্য কোন জেলায় এ ধরণের কোন মিছিল পালন করা হয় না বলে জানান সংগঠনের কেন্দ্রিয় নেতারা। ছাত্রলীগের কেন্দ্র থেকে বলা হয়েছে, এটি তাদের কোনো কেন্দ্রীয় কর্মসূচি ছিল না। চট্টগ্রাম শাখা নিজে থেকেই এটি পালন করেছে।

এদিকে র‌্যালী শেষে ছাত্রলীগ নেতারা বলেন, কিছু অসাধু ব্যবসায়ী রমজানকে সুযোগ হিসেবে নেয়। অধিক মুনাফার জন্য বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দেয় তারা। আমরা ব্যবসায়ী ভাইদের অনুরোধ করবো, যেন এই ধরনের কাজ যেন তারা না করেন। পণ্য মজুত করে কৃত্রিম সংকট যাতে সৃষ্টি না করা হয়। রমজানের পবিত্রতা রক্ষা করার জন্য সবার প্রতি আহ্বান জানান ছাত্রলীগ নেতৃবৃন্দ।

মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহাম্মেদ ইমু বলেন, রমজানে নিত্যপণ্যের দাম যাতে না বাড়ে সে ব্যাপারে ব্যবসায়ীদের অবশ্যই খেয়াল রাখতে হবে। সিন্ডিকেট, মজুতদার ও পণ্যের সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, প্রতি বছর মাহে রমজানকে সামনে রেখে স্বাগত মিছিল করে ছাত্রলীগ। এ বছরও এর ধারাবাহিকতায় স্বাগত মিছিলের আয়োজন করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, সহ-সভাপতি ইয়াসিন আরাফাত কচি, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম মানিক, সম্পাদক মণ্ডলীর সদস্য মিনহাজুল আবেদীন সানি প্রমুখ।