অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কালুরঘাট বেতার কেন্দ্রে আ’লীগ-বিএনপির পাল্টা কর্মসূচি, সংঘাত ঠেকাবে পুলিশ

0
.

চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রের সামনে বিএনপির পূর্ব ঘোষিত কর্মসূচিস্থলে একইসময়ে পাল্টা সমাবেশ ডেকেছে আওয়ামী লীগ। এ নিয়ে আইনশৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে পুলিশ বলছে যে কোন অপ্রীতিকর ঘটনা বা সংঘাত ঠেকাতে তারা প্রস্তুত রয়েছে।

জানা যায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিএনপি চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা নিবেদন ও সমাবেশ কর্মসূচি ঘোষণা করে কয়েকদিন আগে। এনিয়ে পুলিশের অনুমতির জন্য আবেদন করা হয়। এবং সমাবেশ সফল করতে সকল প্রস্তিতি নেয়া হয়। সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর ও স্হায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে।

এ অবস্থায় আজ নগর আওয়ামীলীগের পক্ষ থেকে আগামীকাল রবিবার কালুরঘাট বেতারকেন্দ্র সংলগ্ন স্বাধীনতা পার্কের সামনে সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত গণজমায়েত ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন বাবুল বলেন, বিএনপি ইতিহাস বিকৃত করার জন্য ২৭ তারিখের কর্মসূচি দিয়েছে। তাই তার প্রতিবাদে সমাবেশের ডাক দেওয়া হয়েছে।রবিবার সকাল ১০টা থেকে আমরা কালুরঘাট বেতারকেন্দ্রের পাশে স্বাধীনতা পার্কের সামনে সমাবেশ করব। বিকেল পর্যন্ত সেখানে থাকব। বিএনপি হঠাৎ করে যে কর্মসূচি দিয়েছে তাতে তাদের খারাপ উদ্দেশ্য আছে বলে মনে হচ্ছে। এর প্রতিবাদে আমরা সমাবেশের ডাক দিয়েছি।

বিএনপি নেতারা জানান, কয়েকদিন আগেই কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে ২৭ মার্চ সমাবেশ করার জন্য বিএনপির পক্ষ থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাছে আবেদন করা হয়। পুলিশের অনুমতি না পেয়ে তারা সমাবেশ থেকে সরে এসে শুধু শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি ঘোষণা করে। এ নিয়ে শুক্রবার দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর উপস্থিতিতে চট্টগ্রাম নগরী নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে প্রস্তুতি সভাও করেছে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি।

জানতে চাইলে বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সদস্য সচিব মাহবুবের রহমান শামীম বলেন, আমরা রবিবার দুপুর দুইটায় কালুরঘাট জন্য যাব। এতে কে কী করল, তাতে আসে যায় না। আমরা আমাদের কর্মসূচী পালন করব। দলের মহাসচিব আসবেন কালুরঘাটে। সেখানে নেতাকর্মীরা জড়ো হবেন, এটাই স্বাভাবিক।

দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার (উত্তর) আরাফাতুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমাদের কাজ হচ্ছে আইনশৃঙ্খলার অবনতি যাতে না হয় সে বিষয়টি দেখা। আমরা আইনশৃঙ্খলার বিষয়টি দেখব। আমরা অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ যা যা প্রস্তুতি নেওয়া দরকার সবই নিচ্ছি।

এদিকে নগর বিএনপির অপর এক সূত্রে জানা গেছে, কালুরঘাট বেতার কেন্দ্রের সামনে সমাবেশের পুলিশের অনুমতি পাওয়া না গেলে বিএনপি বিকল্প হিসেবে ষোলশহর জাতীয় উদ্যানে সমাবেশ পালন করবে।