অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাজধানীতে জঙ্গি আস্তানায় অভিযানে নিহত ২

0
.

রাজধানীর দক্ষিণখানের আশকোনায় হাজিক্যাম্পের কাছে তিনতলা বাড়িটিতে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) নেতৃত্বে অভিযান পরিচালনা করছে সোয়াট।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সংস্থাগুলো সহায়তা করছে। তবে বাসাটিতে প্রচুর বিস্ফোরক ও অস্ত্র রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এছাড়া ওই বাড়ি থেকে সাবিনা নামে ৪ বছরের মেয়ে শিশুকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। সাবিনার বাবার নাম ইকবাল ও মায়ের নাম শাকিলা। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, তাদের কাছে বিপুল পরিমাণ বিস্ফোরক ও সুইসাইডাল ভেস্টসহ আত্মঘাতী সরঞ্জামও রয়েছে। এ বাসার ভেতর উচ্চক্ষমতা সম্পন্ন বিস্ফোরক, পিস্তল, রিভলবার রয়েছে। আস্তানায় প্রচুর বিস্ফোরক রয়েছে।

জঙ্গিরা তাদের শরীরে বিস্ফোরক বেঁধে রাখে। তাই অনেক কিছু মাথায় রেখে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের সঙ্গে নেগোসিয়েশনের চেষ্টা করে। তাদের আত্মসমর্পণ করানোর চেষ্টা করে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশ্য জঙ্গিদের জীবিত আটক করে তাদের সহযোগীদের এবং অন্যান্য আস্তানার খবর বের করা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও সিটি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, জঙ্গি আস্তানার ভেতরে অভিযান পরিচালনা করা হয়েছে। বিস্ফোরণের পর এক নারীকে মেঝেতে পড়ে থাকতে দেখা গেছে। এক কিশোরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

ডিএমপি সূত্রে জানা যায়, যে বাড়িটিতে পুলিশ অভিযান চালাচ্ছে ৫ মাস আগে পলাতক জঙ্গি মুসা ওই বাসাটি ভাড়া নিয়েছিল। ওই সময় তার সঙ্গে একজন নারী এসেছিলেন। ভাড়া নেওয়ার সময় ওই নারী জানিয়েছিলেন তার স্বামী চাকরিজীবী। বাড়িটির মালিক জামাল হোসেন। তিনি কুয়েতপ্রবাসী। আত্মসমপর্ণকারী দুই নারী ডিবি কাযালয়ে জিজ্ঞাসাবাদে এ সব তথ্য জানিয়েছে।

এর আগে, রাজধানীর দক্ষিণখানের আশকোনায় হাজিক্যাম্পের কাছে পূর্বপাড়ার ৫০ নম্বর ‘সূর্যভিলা’ নামে বাড়িটি শনিবার ভোরবেলা থেকে ঘিরে রাখে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটি)।