অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

র‍্যাবের কার্যক্রমে নজর রাখছে যুক্তরাষ্ট্র: ভিক্টোরিয়া নুল্যান্ড

0
.

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, র‍্যাবের কার্যক্রমের ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র। বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। বিগত তিন মাসের কর্মকাণ্ডে আমরা তাদের উন্নয়ন দেখছি। তবে র‍্যাবের বিষয়টি জটিল।

রোববার (২০ মার্চ) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড এই এসব কথা বলেন। এর আগে ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংলাপ শেষে সাংবাদিকদের মুখোমুখি হন ভিক্টোরিয়া নুল্যান্ড।

এদিন আয়োজিত সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

সূত্র জানায়, সংলাপে র‌্যাবের তিন মাসের অগ্রগতির প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ।নিষেধাজ্ঞার পর বিগত তিন মাসে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে প্রথম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিবছর একবার ঢাকা, পরের বার ওয়াশিংটনে এই সংলাপের আয়োজন করা হয়। তবে করোনার কারণে গত দুই বছর এই সংলাপ অনুষ্ঠিত হয়নি। সবশেষ ২০১৯ সালের জুন মাসে ঢাকায় অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।