অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে ক্যাপিটাল পেট্রোলিয়ামের বিরুদ্ধে মামলা

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি:
জেলার সীতাকুণ্ডে বঙ্গোপসাগরের সন্ধিপ চ্যানেল থেকে অবৈধভাবে বালু উত্তোলনও ফসলী জমি ভরাট করায় ক্যাপিটাল পেট্রোলিয়াম নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম। আজ (১০ মার্চ) বৃহস্প্রতিবার চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক ফেরদৌস আনোয়ার বাদী হয়ে এই মামলাটি করেন।

পরিবেশ অধিদপ্তর কর্তৃক ৫০ লাখ টাকা জরিমানা পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানায় পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ কর্মকর্তারা জানান, এর আগে বালু মহাল আইন না মেনে সাগর থেকে বালু উত্তোলনের প্রমাণ পেয়ে ক্যাপিটাল পেট্রোলিয়াম লিমিটেডকে তিনবার নোটিশ পাঠায় পরিবেশ অধিদপ্তর। তবে তারা শুনানিতে অংশ নেয়নি। পরপর এভাবে তিনবার নোটিশ পাঠিয়েও শুনানিতে অংশ নেয়নি। পরে ২৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম। সে সময় তিনি এক সপ্তাহের মধ্যে জরিমানার টাকা পরিশোধের পাশাপাশি বালু উত্তোলনে ব্যবহৃত সরঞ্জাম সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। তবে সেই নির্দেশও উপেক্ষা করেছে অভিযুক্ত ক্যাপিটাল পেট্রোলিয়াম।

মামলার বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম বলেন, বালু উত্তোলন বন্ধ করা, বালু উত্তোলনের কাজে ব্যবহৃত যন্ত্রপাতি সরিয়ে নেয়া ও ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের আদেশ দেওয়া হলেও তারা আদেশ পালন করেননি তাই নিয়মিত মামলা করতে বাধ্য হলাম।