অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২০ বছর পর নতুন কমিটি পেল চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগ

0
.

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সম্মেলনের ৯ মাস পর অবশেষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগরীর শাখার নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

দেবাশীষ নাথ দেবুকে সভাপতি ও আজিজুর রহমান আজিজকে সাধারণ সম্পাদক করে দীর্ঘ ২০ বছর পর আগামী ৩ বছরের জন্য ২০ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার (৯ মার্চ) রাতে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু স্বাক্ষরিত চিঠিতে কমিটি ঘোষণা করা হয়।

১১ জন সহ-সভাপতি হলেন- হেলাল উদ্দিন, আবুল হাসনাত বেলাল, এডভোকেট তসলিম উদ্দিন, সুজিদ দাস, দেলোয়ার হোসেন ফরহাদ, মনোয়ার জাহান মনি, নাজমুল হুদা শিপন, মো. আজাদ মিছির, আজাদ খান অভি, আবদুর রশীদ লোকমান, মিনহাজুল আবেদীন চৌধুরী সায়েম।

৩ জন যুগ্ন সাধারণ সম্পাদক হলেন, মোহাম্মদ সাইফুদ্দিন, আব্দুল্লাহ আল মামুন, সরফরাজ নেওয়াজ চৌধুরী রবিন।

এছাড়া কমিটিতে সাংগঠনিক সম্পাদকের পদ পেয়েছেন মাছুদ খান ও মোহাম্মদ সালাহ উদ্দিন (শেরশাহ) ও দেবাশীষ আচার্য্য।

প্রচার সম্পাদক হয়েছেন তাসাদ্দেক নুর চৌধুরী তপু।

আগামী এক সপ্তাহের মধ্যে স্বেচ্ছাসেবক লগি চট্টগ্রাম মহানগীর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানায় কেন্দ্রিয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

এর আগে গত বছরের ১৯ জুন নগরীর ইঞ্জিনিয়াস ইন্সটিটিউশনে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয় দীর্ঘ ২০ বছর পর। সম্মেলনে চট্টগ্রামের আওয়ামী লীগের শীর্ষ নেতারা বক্তব্য দেন। দীর্ঘদিন অনুষ্ঠিত এ সম্মেলনের নেতাকর্মীদের মধ্যে বেশ সাড়া ফেলেছিল। সকলেই আশা করেছিল হয়তো সম্মেলনের পর পরই নেতাকর্মী ২০ বছর পর নতুন কমিটির মুখ দেখবে। কিন্তু নেতুন কমিটি ঘোষণা দিতে আরো ৯ মাস লেগে যায়।

নতুন ঘোষিত এ কমিটির মধ্যে অধিকাংশ নেতারাই শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী বলে জানা গেছে।

জানাগেছে, ২০০১ সালের জুলাই মাসে সর্বশেষ ২১ সদস্যের চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি সেই আহ্বায়ক কমিটি। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও কোনো কমিটি ঘোষণা করতে পারেননি তারা। যে কারণে এতদিন স্থবির হয়ে পড়েছিল নগর স্বেচ্ছাসেবকলীগের কার্যক্রম। তবে এখন নতুন কমিটির আশায় সবাই সক্রিয় হয়ে উঠেছেন।