অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আগামীকাল দেশে ফিরছেন ইউক্রেনে আটকা পড়া ২৮ নাবিক

0
.

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ শিপিং করপোরেশন-বিএসসির জাহাজ এমভি বাংলার সমৃদ্ধির ২৮ নাবিক রোমানিয়া থেকে আজ মঙ্গলবার সন্ধ্যায় দেশের উদ্দেশ্যে রওনা হবেন। আগামীকাল বুধবার সকালের মধ্যে তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন আশা করছেন স্বজনরা।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের উপ মহাব্যবস্থাপক (পরিকল্পনা) ক্যাপ্টেন মো. মুজিবুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশ সময় আজ সন্ধ্যায় বিশেষ একটি বিমানে করে ২৮ নাবিক রোমানিয়া রাজধানী বুখারেস্ট থেকে দেশের উদ্দেশ্যে রওনা দিবেন। তবে রকেট হামলায় নিহত জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার নিহত মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের অদূরে একটি বাংকারের ফ্রিজারে রাখা হয়েছে,সেটি সুবিধাজনক সময়ে দেশে ফিরিয়ে আনা হবে।

এদিকে বাণিজ্যিক জাহাজের নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসাইন বলেন, ইউক্রেনে আবার যুদ্ধ পরিস্থিতি অবনতি হয়েছে। সেখানকার কর্মকর্তারা কর্মস্থলে না থাকায় হাদিসুর রহমানের মরদেহ আনার প্রক্রিয়া শুরু করা সম্ভব হচ্ছে না। যুদ্ধ পরিস্থিতির উপর নির্ভর করে আগামী ৫ থেকে ৭ দিন পর হাদিসুরের মরদেহ দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে ইউক্রেনের অদূরে একটি বাংকারের ফ্রিজারে হাদিসুরের মরদেহ রাখা হয়েছে।

এর আগে রবিবার (৬ মার্চ) সকালে রোমানিয়ার হোটেলে পৌছেছেন ২৮ নাবিক। তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি হোটেলে অবস্থান করছেন।

চানা যায়, বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ বাংলার সমৃদ্ধি গত ২৩ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরের নোঙ্গর করার পরদিনই দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানে শুরু হলে এটি আটকে যায়। যুদ্ধের মধ্যে নাবিকরা জাহাজেই ছিলেন। গত ২ মার্চ বুধবার রকেট হামলায় জাহাজে থাকা থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মারা যান এবং জাহাজটি ক্ষতিগ্রস্থ হয়।

এ ঘটনার পর আতঙ্কিত হয়ে পড়েন জাহাজে আটকে পড়া বাকি ২৮ নাবিক ও ক্রু। পরদিন বৃহস্পতিবার সন্ধ্যায় টাগবোটের সাহায্যে তাদের তীরে আনা হয়। রাখা হয় ইউক্রেনের অলভিয়া এলাকার একটি বাংকারে। সেখান থেকে শনিবার পার্শ্ববর্তী দেশের দিকে রওনা দেন তারা। ইউক্রেনের অলিভিয়া বন্দরের কাছে একটি বাংকার হয়ে রোমানিয়ার একটি হাসপাতালের ফ্রিজারে রাখা হয় ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মোহাম্মাদ হাদিসুর রহমানের মরদেহ।