অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

না’গঞ্জে প্রচারণা শেষ, আগামীকাল ভোট

0
.

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে মঙ্গলবার রাত ১২টায়। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টায় ২৭টি ওয়ার্ডের ১৭৪টি কেন্দ্রে শুরু হবে ভোট গ্রহণ। এরই মধ্যে কেন্দ্রগুলো প্রস্তুত করার কাজ শুরু হয়ে গেছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচনে এবার পৌনে ৫ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রযোগ করবেন। সুষ্ঠু নির্বাচনের জন্য ভোটকেন্দ্রে কোনো ধরনের বিশৃঙ্খলা হলে গুলি করার নির্দেশ দিয়েছেন পুলিশের ডিআইজি।

প্রচার-প্রচারণার শেষ দিন মঙ্গলবার প্রধান দুই দলের প্রার্থীরা নগরীজুড়ে ব্যাপক প্রচারণা চালিয়েছেন। প্রার্থীদের বিশাল বিশাল সব মিছিলে নগরী ছিল মুখরিত। ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চেয়েছেন তারা।

.

মঙ্গলবার সকাল ১০টায় বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ১৭ নম্বর ওয়ার্ডে নগরীর পাইকপাড়া এলাকায় গণসংযোগ শুরু করে ১৮ নম্বর ওয়ার্ডেও গণসংযোগ করেন।

গণসংযোগকালে সাখাওয়াত সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন কমিশনে আমি অনেক অভিযোগ দিয়েছি, কিন্তু কোনোটারই সুরাহা হয়নি। তারপরও আমি আশা করি নির্বাচন কমিশন ও সরকার একটি সুষ্ঠু নির্বাচন উপহার দেবে। এখনো সময় আছে নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ এবং অবাধ করার জন্য সেনা মোতায়ন করার। আমি সেই দাবি জানাচ্ছি।’

সাখাওয়াত বলেন, ‘এই নির্বাচনের মাধ্যমে মানুষের ভোটের অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্যই আমরা এই নির্বাচনে অংশগ্রহণ করেছি। আজ ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। মানুষ একটা পরিবর্তনের পক্ষে তাদের রায় দিতে চায়।’ ২২ ডিসেম্বর ভোট দিতে সবাই কেন্দ্রে যাবেন বলে আশা করেন তিনি।

এ ছাড়া সকাল ১০টায় ১৬ নম্বর ওয়ার্ড দেওভোগ এলাকায় গণসংযোগ শুরু করেন আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। বিকেল ৩টায় ১৮ নম্বর ওয়ার্ড শহীদনগর এলাকায় গণসংযোগ করেন তিনি। সকালে থেকে দুপুর অবধি ১৬ নম্বর ওয়ার্ডের দেওভোগ, বাবুরাইল, বেপাড়িপাড়া, পাক্কারোড এলাকায় ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চান তিনি। পরে বিকাল থেকে রাত অবধি ১৮ নম্বর ওয়ার্ডের নিতাইগঞ্জ, শীতলক্ষ্যা, সুকুমপট্টি, আলামিন নগর, সৈয়দপুর এলাকায় গণসংযোগ করেছেন।

.

এ সময় সাংবাদিকদের আইভী জানান, নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনী অত্যন্ত কঠোর অবস্থানে আছে। তাদের প্রতি আমি আরো আহ্বান জানাব, নারায়ণগঞ্জের মানুষ যেন নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সেই পরিবেশ সৃষ্টি করতে।

এদিকে নির্বাচন ঘিরে নগরে পোলিং অফিসার, ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বিজিবি, আনসারসহ সাড়ে ৯ হাজার আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যকে মোতায়েন করা হয়েছে বলে এর সাংবাদিকদের জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার। তিনি জানান এত বড় নিরাপত্তা বেষ্টনী ভেদ করে কোনো অপরাধীই কোনো কর্মকা- চালাতে পারবে না।

এখন পর্যন্ত নির্বাচন পরিবেশ অত্যন্ত সুষ্ঠ এবং স্বাভাবিক আছে দাবি করে তিনি বলেন, ‘এই পর্যন্ত একটি ঘটনাও নির্বাচনী এলাকায় ঘটেনি। এটা পরিবেশ-পরিস্থিতি ভালো থাকার কারণেই হয়েছে। নির্বাচনের দিন ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।’