অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামের সাবেক জেলার সোহেল রানার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

0
.

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে চট্টগ্রাম কারাগারের সাবেক জেলার সোহেল রানা বিশ্বাসের স্ত্রী পপির বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ রবিবার (৩০ জানুয়ারি) দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ (সজেকা-১) এ মামলা দায়ের করেন কার্যালয়ের সহকারী পরিচালক এনামুল হক।

মামলায় এক কোটি এক লাখ ৩১ হাজার ৮৭৩ টাকার জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জনের অপরাধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারায় অভিযোগ করা হয়।

দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংযুক্ত উপ-পরিচালক আবু সাঈদ মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক জেলার মো. সোহেল রানা বিশ্বাসের স্ত্রী হোসনে আরা পপি তার আয়কর নথিতে গত ২০১০-২০২০ সাল পর্যন্ত হ্যাচারির প্রজেক্টের মাধ্যমে ১ কোটি ৩০ লাখ টাকা আয় করেছেন এমন তথ্য উল্লেখ করেছেন। অথচ দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে পপির কোন হ্যাচারির অস্তিত্বই খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত বছর ২৯ নভেম্বর দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধেও আরেকটি মামলা করে দুদক। ওই মামলায় ঘুষ দুর্নীতির মাধ্যমে দুই কোটি ৩৩ লক্ষ ৩৩ হাজার ২৩৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন এবং দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৪০ লক্ষ ২৭ হাজার ২৩৩ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুদক আইনের ২৬(২) ও ২৭(১) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) ও ৪(৩) ধারায় অভিযোগ করা হয়।

২০১৮ সালের ২৭ অক্টোবর ভৈরব রেলওয়ে স্টেশনে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেসের একটি বগি থেকে সাবেক জেলার সোহেল রানাকে একটি ব্যাগসহ আটক করে রেল পুলিশ। এসময় তার কাছ থেকে নগদ ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, আড়াই কোটি টাকার তিনটি এফডিআরের কাগজ, ১ কোটি ৩০ লাখ টাকার তিনটি ব্যাংক চেক, পাঁচটি চেক বই ও ১২ বোতল ফেনসিডিল পাওয়া যায়। পরে তার বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করেন রেল পুলিশ।