অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আমেরিকায় মারা গেলেন সীতাকুণ্ড বিএনপি নেতা ও বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ

0
আবুল কালাম আজাদ।

সীতাকুণ্ড পৌরসভার সাবেক মেয়র, পৌর বিএনপির সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

বাংলাদেশ সময়আজ শুক্রবার রাতে আমেরিকার ( স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা) একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন বলে পারিবারিক সূত্র নিশ্চিত করেছেন।

তিনি দীর্ঘদিন নিউইয়র্কের বাফালো’র ইআরআই মেডিকেল হাসপাতালে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধানে ছিলেন।

জানাগেছে, চট্টগ্রাম জেলার সাবেক মুক্তিযোদ্ধা কামান্ডার আবুল কালাম আজাদ ৬০র দশকে ছাত্রলীগের রাজপথকাঁপানো তুখোড় ছাত্রনেতা ছিলেন। স্বাধীনতার পর জাসদ-রাজনীতির সাথে সম্পৃক্ত হয়ে সমাজবদলের রাজনীতির চর্চা করেন। তাঁর রাজনৈতিক সতীর্থরা অনেকে মন্ত্রী-এমপি হলেও রাজনীতির হিসেব-নিকাশের গরমিলের কারণে তাঁর ভাগ্য সুপ্রসন্ন হয়নি।

একপর্যায়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শে বিএনপি’র রাজনীতির সাথে যুক্ত হন। সীতাকুণ্ড পৌরসভা বিএনপির সভাপতি ও সীতাকুণ্ড পৌরসভার নির্বাচনে তিনি মেয়র হন। সীতাকুণ্ড পৌরসভার রাস্তাঘাটসহ অবকাঠামোগত উন্নয়নে তিনি বিশাল অবদান রাখেন।

বর্তমান আওয়ামী লীগ সরকার ঘটনের পরবর্তীতে নানা মামলা-মোকাদ্দমায় জড়িয়ে প্রতিকূল রাজনৈতিক পরিবেশের কারণে তিনি আমেরিকায় পাড়ি জমান। সেখানে তার ফুসফুস ক্যান্সারের মত কঠিন রোগ ধরা পড়ে।