অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুই প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে নৌকার প্রার্থীর সাথে গোপন বৈঠকের অভিযোগ

0
.

আগামীকাল বুধবার চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।  সোমবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে গেছে প্রচার-প্রচারণা।

এরই মধ্যে রায়পুর ইউনিয়নে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য ‘নিয়োগপ্রাপ্ত’ দু’জন প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে বির্তকিত কর্মকাণ্ডের অভিযোগ উঠেছে। নির্বাচনী আচরণবিধি লংঘন করে নৌকা প্রতিকের প্রার্থীর সাথে গোপন বৈঠক করার অভিযোগ উঠেছে।

সোমবার এ অভিযোগে দুই প্রিসাইডিং অফিসারের নির্বাচনী কার্যক্রম থেকে প্রত্যাহার চেয়ে রির্টানিং কর্মকর্তার কাছে আবেদন করেছেন রায়পুর ইউনিয়নের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী মো. আমীন শরীফ।

রির্টানিং অফিসার এবং আনোয়ারা উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তার কাছে লিখিত আবেদনে তিনি অভিযোগ করেন, ৩ নং রায়পুর ইউনিয়নের দুটি ভোট কেন্দ্রে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য ‘নিয়োগ’ পেয়েছেন স্থানীয় খানসামা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিনপ্রিয় বড়ুয়া এবং অগ্রণী ব্যাংক, আনোয়ারা শাখার ব্যবস্থাপক সবুজ মহাজন৷ একই ইউনিয়নে তার প্রতিদন্দ্বি নৌকা প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী জানে আলমের সাথে গত ২ ডিসেম্বর একাধিকবার গোপন বৈঠকে মিলিত হয়েছেন জিনপ্রিয় বড়ুয়া ও সবুজ মহাজন।

প্রার্থী আমীন শরীফের আশঙ্কা আসন্ন নির্বাচনে এ দুজন প্রিসাইডিং অফিসার তার প্রতিদন্ধী প্রার্থীর পক্ষে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে ‘কাজ’ করবেন। অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এ দুজন প্রিসাইডিং অফিসারের অপসারণ জরুরি।

এ বিষয়ে জানতে চাইলে রির্টানিং অফিসার এবং আনোয়ারা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন বলেন, “দুই প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে আপত্তি পেয়েছি। এ বিষয়ে আমরা অবগত হওয়ার পর অভিযোগকারী প্রার্থী আমীন শরীফের সাথে আমাদের বৈঠক হয়েছে। তাকে বলেছি-এ মুহুর্তে ওই দুজন প্রিসাইডিং অফিসারকে অপসারণ সম্ভব নয়৷ পাল্টাতে হলে রায়পুর ইউনিয়নে নির্বাচনী দায়িত্ব পালনের জন্য নিয়োগপ্রাপ্ত ৯জন প্রিসাইডিং অফিসারকে সরাতে হবে।’

চেয়ারম্যান পদপ্রার্থী আমীন শরীফ ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি দুই বির্তকিত প্রিসাইডিং অফিসারকে অপসারণের দাবী জানিয়েছি। পুরো ইউনিয়নের প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে নয়।’ তারা তাদের অপসারণ না করার জন্য ঠুনকো অজুহাত দেখাচ্ছে। উল্লেখিত দুই বির্তকিত ব্যাক্তি নির্বাচনে দায়িত্ব পালন করলে ভোট সুষ্ঠু হবে না। তাই অবিলম্বে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে নতুন কাউকে তাদের পদে দায়িত্ব দেয়ার দাবী জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়েদ বলেন, দুজন প্রিসাইডিং কর্মকর্তার বিরুদ্ধে একজন প্রার্থী অভিযোগ দিয়েছে। সেটি আমরা যাচাই বাছাই করবো। আগামীকাল সিদ্ধান্ত নেওয়া হবে।