অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এসএসসিতে ফেল করে তিন ছাত্র ছাত্রীর আত্মহত্যা

0
.

ঢাকার ধামরাইয়ে এসএসসি পরীক্ষায় ফেল করায় মোঃ রাশেদুল ইসলাম টিটু (১৭) নামে এক পরীক্ষার্থী নিজ ঘরে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর ) দুপুর ১২ টার দিকে উপজেলার বড়চন্দ্রাইল গ্রামে তার নিজ ঘরে ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

নিহত মোঃ রাশেদুল ইসলাম টিটু ধামরাই উপজেলার কুল্লা ইউনিয়নের বড়চন্দ্রাইল গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে। সে ধামরাই হার্ডিঞ্জ সরকারী স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্র ছিল।

পরিবার সুত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে সারা বাংলাদেশের ন্যায় ঢাকার ধামরাইয়েও এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। রাশেদুল তার পরীক্ষার ফলাফল দেখার পর জানতে পারে সে পর্দাথ বিজ্ঞান বিষয়ে ফেল করেছে। এর পরই সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

নিহতের সহপাঠী মোঃ আকাশ জানান, রাশেদুল আর আমি এক সাথে পড়াশোনা করতাম, আজ সকালে পরীক্ষার ফল প্রকাশের পর দেখতে পায় পদার্থ বিজ্ঞানে ফেল করেছে। এর পর সে চুপি সারে ঘরে গিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

চাচা হেলাল উদ্দিন বলেন, আমি ও রাশেদুলের আব্বা ইসলামপুর দোকান করি। বাড়ীতে শুধু রাশেদুলের মা ও ছোট বোন জান্নাতুল থাকে। বেলা ১২টার সময় রাশেদুলের মা ছোট মেয়ে জান্নাতুলকে ঘরে রেখে কিস্তি (টাকা) দিতে যায়। এই সময়ে ঘরের ভিতরে দরজা আটকিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

রাশেদুলের ছোট বোন জান্নতুল আক্তার বলে, ভাই পাশের ঘর আটকিয়ে কি জানি করে পরে আমি ভাইকে ডাকি কিন্তু ভিতর থেকে কোন সাড়া শব্দ না পেয়ে আমার ফুফুকে ডাক দেই। পরে ফুফু এসে ভাইয়াকে ডাকে কোন সাড়া শব্দ না পেয়ে ঘরের দরজা ভেঙে ঘরের ভিতরে ডোকে দেখি রাশেদুল গলায় ফাঁস দিয়েছে। তখন তাড়া তাড়ি করে রাশেদুলকে নামিয়ে ধামরাই সরকারী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত বলে ঘোষনা করে।

এই বিষয়ে ধামরাই থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ সাইদুজ্জামান বলেন, খবর পেয়ে হাসপাতালে গিয়ে দেখি রাশেদুল মৃত অবস্থায় পড়ে আছে। লাশের সুরতহাল করা হয়েছে। আইনগত প্রক্রিয়া চলছে।

কুস্টিয়া:

কুষ্টিয়ার দৌলতপুরে এসএসসি পরীক্ষায় ফেল করায় লিমা আক্তার (১৭) নামে এক স্কুলছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে উপজেলার সদর ইউনিয়নের দৌলতখালী বাজারপাড়া গ্রামে তার নিজ ঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না দিয়ে সে আত্মহত্যা করে বলে পুলিশ জানিয়েছে।

নিহত লিমা আক্তার বাজারপাড়া গ্রামের লুৎফর রহমানের মেয়ে।

দৌলতপুর থানা পুলিশ ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হলে লিমা আক্তার ফেল করে। পরীক্ষায় ফেল করার অপমান সহ্য করতে না পেরে ক্ষোভ ও দুঃখে বাড়ির নিজ ঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না দিয়ে ফাঁস দেয়। বাড়ির লোকজন জানতে পেরে লিমাকে উদ্ধার করে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

নিহত স্কুলছাত্রী লিমা আক্তার দৌলতপুর পাইলট গার্লস হাইস্কুল থেকে এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

এ বিষয়ে দৌলতপুর থানার পরিদর্শক (তদন্ত) শফিকুল ইসলাম জানান, এসএসসি পরীক্ষায় ফেল করায় এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। তার বাবা একটি প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক। এ ঘটনায় কোন আপত্তি না থাকায় ময়নাতদন্ত ছাড়াই নিহতের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

খুলনা:

খুলনার পাইকগাছার লতায় এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে অর্থী ঢালী নামে এক স্কুলছাত্রী গলায় রশি দিয়ে আত্মহত্যা করেছে। অর্থী উপজেলার লতার সাবেক ইউপি সদস্য অসীম ঢালীর মেয়ে। স্থানীয় এবিডিপি লতা মাধ্যমিক বিদ্যালয় থেকে সে এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল।

সর্বশেষ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসির ফল প্রকাশ হলে নিজের অকৃতকার্য হওয়ার খবরে লজ্জায় নিজ ঘরে গলায় রশি দিয়ে আত্মহত্যা করে। ঘটনায় এলাকা ও সহপাঠীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।