অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিয়া মনে প্রাণে মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন না

7
.

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান ও ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসির মামুন বলেছেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পরবর্তী দীর্ঘ ২১ বছর বাংলাদেশকে পরিকল্পিতভাবে অন্ধকারের দিকে ঠেলে দেওয়া হয়েছিল। ইতিহাস বিকৃতির মধ্য দিয়ে নতুন প্রজন্মকে বিপথগামী করা হয়েছিল। আমি সুস্পষ্টভাবে বলতে চাই, মুক্তিযুদ্ধকালীন জিয়াউর রহমান মন প্রাণ থেকে মুকিযুদ্ধের পক্ষে ছিলেন না। যারা জিয়াকে স্বাধীনতার ঘোষক বলে নতুন প্রজন্ম এবং জাতিকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

তিনি বিকেলে নগরীর নজরুল স্কোয়ার (ডিসি হিল) প্রাঙ্গনে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি তার বক্তব্যে আরো বলেন, স্বাধীনতার প্রথম ঘোষণা পাঠ করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম এ হান্নান। এই সত্যটিকে ঢেকে দেওয়ার জন্য ইতিহাসের বিকৃতি যারা ঘটিয়েছেন তাদেরকে ইতিহাসের আস্থাকুুঁড়ে নিক্ষিপ্ত করা হয়েছে।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ্য করে মুনতাসির মামুন বলেন, বাংলাদেশ আজ গরিব দেশ নয়। শেখ হাসিনার রূপকল্প ২১ ও ৪১ ধারণা বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। এই শুভ বার্তার মধ্য দিয়ে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব ৪র্থ বর্ষে পদার্পণে সকলের সহযোগে পরিপূণ হোক।

মুখ্য আলোচকের ভাষণে পরিকল্পনা কমিশনের সাবেক সচিব কবি আসাদ মান্নান বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধকে পৃথিবীর ইতিহাসে সেরা মুক্তিযুদ্ধ হিসেবে আমি মনে করি। কারণ বাঙালিরা শুধু নিজের দেশকে রক্ষার জন্য স্বাধীনতা ও স্বাধীকারের জন্য বুকের রক্ত ঢেলে সাগর রচনা করে এক মহাসংগ্রামের মধ্য দিয়ে বিজয় এনেছিল। আমাদের সেই সংগ্রামের মহানায়ক হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব উদযাপন পরিষদের মহাসচিব লেখক শেখ মুজিব আহমদের সভাপতিত্বে ও প্রধান সমন্বয়কারী সংংস্কৃতিকর্মী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাসদ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, চবি সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন, লেখক ও প্রকাশক জামাল উদ্দিন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষাণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক চৌধুরী শহীদ কাদের, প্রকৌশলী সুদীপ বসাক প্রমুখ।

৭ মন্তব্য
  1. AK Azad বলেছেন

    দেশের জনগণ গাজাখোর সব বোঝে

  2. HM Asraf বলেছেন

    হেতা কি গনক?

  3. Mohammad Ali বলেছেন

    Apni kon sector e juddhu koresen???? Etihas sudu apnar janen ar kew jane na. jot sob dalal.

  4. Abu Yousuf বলেছেন

    Toysala ahdakankirbpola

  5. Ali Akkas বলেছেন

    ৪৫ বছর পর এ আবার কোন ফতোয়া?

  6. Mizanur Rahman Masud বলেছেন

    এই সম্পর্কিত আরও কিছু কথা কর্নেল অলি সাহেব অনেক আগেই বলেছিল………মুনতাসির মামুন স্যার নতুন করে বলছেন তা নয়।

  7. নাজমুল চাঁটগাঁইয়া বলেছেন

    কদিন পর বলবে মুক্তিযুদ্ধের সময়কার বিশেষ বাহিনী জেডফোর্সের সংগঠক “মুনতাসির মামুন” …………. ……….. ………… এসব জ্ঞান পাপী দেশের জন্য অভিশাপ >:(