অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হালদা নদী থেকে আরও একটি মৃত ডলফিন উদ্ধার

0
.

প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীর থেকে আরও একটি মৃত ডলফিনের উদ্ধার করা হয়েছে। এ ডলফিন এর দৈর্ঘ্য ৩ ফুট এবং ওজন প্রায় ১৫ কেজি।

আজ সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল তিনটার দিকে হাটহাজারী উপজেলার আকবরিয়া এলাকার হালদা নদী থেকে ডলফিনটির মরদেহ উদ্ধার করে নৌ পুলিশ, উপজেলা প্রশাসন।

নৌ-পুলিশের সাব-ইন্সপেক্টর আশরাফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, উদ্ধার করা ডলফিনের দেহটি পচে যাওয়ায় মৃত্যুর কারণ উদঘাটন করা সম্ভব হয়নি। ডলফিনটিকে রাম দাস মুন্সির হাট এলাকায় হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শহীদুল আলম উপস্থিতিতে স্থানীয়ভাবে মাটিচাপা দেওয়া হয়েছে।

এর আগে সর্বশেষ গত ৪ অক্টোবর হাটহাজারী উপজেলার দক্ষিণ মাদার্শা ইউনিয়নের রামদাস মুন্সিরহাট এলাকায় নদীর মাঝখানে ভাসমান একটি মৃত ডলফিন উদ্ধার করেছিল স্থানীয় প্রশাসন।

অনুসন্ধানে পাওয়া তথ্যে জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মোট ৩৩টি ডলফিন মরে ভেসে ওঠে হালদা ও এর শাখা খালে। এগুলোতে দু-একটি বাদ দিলে প্রায় সব মরা ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন শনাক্ত করেছিল উদ্ধারকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। একাধিক ডলফিন কেটে হত্যাও করা হয়েছিল।