অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টর্চার সেলের স্মৃতিফলক লাগায়নি বোয়ালখালী প্রশাসন!

0
মুক্তিযুদ্ধের সময় এই ভবনটি টর্চার সেল হিসেবে ব্যবহার করতো রাজাকাররা। প্রবেশদ্বারের বাম পাশের দেয়ালে ছিল স্মৃতিফলক। যা আজ আর নেই।

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ও দেশীয় রাজাকারদের নিমর্মতা বর্বরতার স্বাক্ষী বোয়ালখালী উপজেলা নির্বাহীর কার্যালয় এবং বাসভবন।

দেশীয় রাজাকাররা মুক্তিযোদ্ধা আর নিরীহ মানুষদের ধরে নিয়ে গিয়ে উপজেলা নির্বাহীর বাসভবনে নির্যাতন করতো। এর নাম দিয়েছিল টর্চার সেল।

স্বাধীনতার ৩৯ বছর পর ২০১০ সালে সেই চর্টার সেলের দেয়ালে ‘যেন ভুলে না যায়” শিরোনামে সংক্ষিপ্ত ইতিহাস সম্বলিত একটি ফলক দেয় উপজেলা প্রশাসন। সে সময় উপজেলা পরিষদ চত্বরে সরকারি অর্থায়নে নির্মাণ করা হয় স্মৃতিসৌধ।

দীর্ঘ ৬বছর পর্যন্ত এ ফলক মুক্তিযুদ্ধের সময় রাজাকারদের বর্বরতার কথা জানান দিচ্ছিল।

গত এক মাস আগে উপজেলা পরিষদের দেয়াল পুন:নির্মাণের সময় তা ভেঙ্গে ফেলা হয়। যা আর লাগয়নি উপজেলা প্রশাসন। ফলকটির সাথে সাথে বিলীন হয়েছে ওই ফলকের লেখাও। এতে ক্ষোভ প্রকাশ করেছে মুক্তিযোদ্ধারা।

.

মুক্তিযোদ্ধারা জানান, একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় বর্তমান বোয়ালখালী উপজেলা প্রশাসনিক ভবন ছিল পাক্ বাহিনীর দোসর রাজাকার, আলবদর, আল শামস বাহিনীর ঘাঁটি (টর্চার সেল)।

মুক্তি বাহিনী ও নিরীহ জনগণকে ধরে এখানে এনে নৃশংসভাবে চালাত নির্মমতা। নিষ্ঠুরভাবে হত্যা করে লাশ গোপনে ফেলে দেওয়া হতো কর্ণফুলী নদী ও রায়খালী খালের উপজেলা সদরের রইস্যারমার ঘাটে।

৭১-র ২৭ আগস্ট এই রাজাকার ক্যাম্প (টর্চার সেল) আক্রমণ করতে গিয়ে গ্রেনেড বিস্ফোরণে শহীদ হন ইপিআর সদস্য হাবিলদার ফজলুল হক (ওস্তাদ ফজলু)। মারাত্মক আহত হন রেজাউল করিম ওরফে বেবী ও ছৈয়দ আবদুল ওয়াজেদ। ওই সমরে অনেক রাজাকার-আলবদর সদস্যও মারা যায়। পরে আহত মুক্তিযোদ্ধাদের লাশও গুম করে ফেলা হয়। আজও তাঁদের লাশের কোনো সন্ধান পাওয়া যায়নি।

জানা গেছে, স্বাধীনতার পরে ওই ভবনে করা হয় সিও (সার্কেল অফিসার) কার্যালয়। এরশাদ শাসনামলে রূপান্তরিত হয় উপজেলা প্রশাসনিক কার্যালয়ে।

মুক্তিযুদ্ধের সেই স্মৃতিবিজড়িত উপজেলা প্রশাসনিক ভবনের সামনে মাঠের একপাশে রয়েছে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার। আরেক পাশে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ‘স্মৃতিসৌধ’। ১৯৯৬ সালে বোয়ালখালী মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের উদ্যোগে শহীদ ফজলু-বেবি-ওয়াজেদ চত্বর ঘোষণা করে এখানে একটি ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। তা উদ্বোধন করেন তৎকালীন আওয়ামীলীগের দলীয় সাংসদ বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী।

মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ বশর বলেন, বর্তমান ইউএনও বাসভবন ছিল পাকিস্তানিদের টর্চার সেল। এখানে নিরীহ বাঙ্গালী আর মুক্তিযোদ্ধাদের টর্চার করে নির্মমভাবে হত্যা করা হতো। এ সংখ্যা আজো নির্ণয় করা যায়নি। বিজয়ের পর এ কার্যালয়ের সামনে পেছনে ভেতরে মানুষ শুধু রক্তই দেখেছে। আমরা স্মৃতিফলক দিয়ে সে দুঃসহ স্মৃতি নতুনদের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছি। এ ফলকটি তুলে ফেলা হয়েছে শুনে মর্মাহত হলাম।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. হারুন মিয়া বলেন, এ স্মৃতিফলক দ্রুত স্থাপনের পাশাপাশি ইউএনও’র বাসভবনকে মুক্তিযুদ্ধের জাদুঘর করার দাবি জানাচ্ছি।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুল আলম বলেন, বিষয়টি আমাকে কয়েকজন বলেছে। সম্ভবত স্মৃতিফলকটি ভেঙ্গে ফেলেছে বাউন্ডারী নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠান। আমি এর অনুরূপ লেখাগুলো বর্তমানে সংগ্রহ করার চেষ্টা করছি। আরেকটি নতুন আকর্ষনীয় ফলক বানিয়ে বিজয়ের মাসেই লাগিয়ে দেয়া হবে।