অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে আজ ইউপি নির্বাচন, সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রার্থীরা

0
.

জিয়া চৌধুরী, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি):

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় আজ (২৮ নভেম্বর) ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিভিন্ন ইউনিয়নে প্রার্থীরা তাদের মাসব্যাপী নির্বাচনী প্রচারণা শেষ করে এখন ভোটারদের চূড়ান্ত রায়ের জন্য অপেক্ষা করছেন। তৃতীয় দফায় হাটহাজারীতে অনুষ্ঠিতব্য নির্বাচনকে ঘিরে পুরো উপজেলায় উৎসবের আমেজ বিরাজ করছে। তবে ভোট সুষ্ট হবে কিনা এমন আশঙ্কায় রয়েছেন অনেক প্রার্থীরা।

হাটহাজারী উপজেলায় ১৪ টি ইউনিয়ন রয়েছে। তৎমধ্যে ফরহাদাবাদ ইউনিয়নে মামলা সংক্রান্ত জটিলতার কারণে নির্বাচন স্থগিত রয়েছে। কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় উপজেলার গুমানমর্দ্দন ইউপির আওয়ামী লীগ দলীয় বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান ও মেখল ইউপিতে বর্তমান চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী নৌকা প্রতীকের একক প্রার্থী হিসেবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এই দুইটি ইউপি ব্যতীত ধলই, মির্জাপুর, নাঙ্গলমোড়া, ছিপাতলী, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদন্ডী, দক্ষিণ মাদার্শা, শিকারপুর ও বুড়িশ্চর ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

হাটহাজারীর ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের ১১জন চেয়ারম্যান প্রার্থী ছাড়াও ২৬ জন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন অফিস জানায়, উপজেলার চিকনদন্ডী ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে। বাকীগুলোতে প্রচলিত পদ্ধতিতেই ভোট গ্রহন হবে।

উপজেলার বিভিন্ন ইউনিয়নে স্থানীয় ভোটার ও বিভিন্ন প্রার্থীর সমর্থকদের সাথে সাথে কথা বলে জানা যায়, প্রত্যেক ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে উৎসব মুখর নির্বাচনী পরিবেশ বিরাজ করছে। প্রচারণার নিদিষ্ট সময়ে প্রত্যেক পদের প্রার্থীরা নিজেদের কর্মী সমর্থকদের নিয়ে গণসংযোগ, উঠান বৈঠক করেছেন।

বিভিন্ন এলাকায় প্রার্থীরা নিজ নিজ কেন্দ্র ছাড়া একাধিক কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন। নানা ধরণের গুজবের কারণে স্বতন্ত্র প্রার্থী ও তাদের কর্মী সমর্থকেরা নির্বাচনকে ঘিরে নানা আশংকার কথাও প্রকাশ করেছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার জন্য প্রার্থীদের আশ্বস্ত করা হয়েছে। কোন এলাকায় সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাৎক্ষণিক দায়িত্বপ্রাপ্ত ম্যাজিষ্ট্রেট ওই এলাকায় উপস্থিত হয়ে প্রার্থী ও কর্মী সমর্থকদের অভয় দিচ্ছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে প্রত্যক ইউনিয়নে বিশেষ করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইন শৃঙ্খলা বিষয়ে প্রার্থীদের সাথে সভা করে মত বিনিময় করছেন। গত মঙ্গলবার উপজেলা প্রশাসন প্রত্যেক ইউপির চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের নিয়ে মতবিনিময় করেছেন।

জানা গেছে, নির্বাচনে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল আলম এবং সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হান ছাড়াও আরও পাঁচজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোবাইল স্ট্রাইকিং ফোর্সের সাথে দায়িত্ব পালন করবেন। এসময় পুলিশের ১৪ টি মোবাইল টিম ও ৫টি স্ট্রাইকিং টিম এবং তিন প্লাটুন বিজিবি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে সার্বক্ষণিক মোতায়েন থাকবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ এসডি আনোয়ার খালেদ বলেন, নির্বাচন অবাধ, সুষ্ট ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য প্রশাসনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। এতে কোন আতঙ্ক বা শংকার কারণ নেই। প্রত্যেক ভোটার নিজ নিজ কেন্দ্রে অবাধে তাদের ভোটাধিকার নির্ভয়ে প্রয়োগ করতে পারবেন। কোন কেন্দ্রে অপ্রীতিকর ঘটনা দেখা গেলে তাৎক্ষণিক ভাবে নির্বাচন স্থগিত করার পরিকল্পনা রয়েছে। প্রতিটি কেন্দ্রে আইন শৃঙ্খলা রক্ষার জন্য পর্যাপ্ত সংখ্যক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবেন।

অতিরিক্ত পুলিশ সুপার হাটহাজারী সার্কেল মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, নির্বাচনের ব্যাপারে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সার্বিক প্রস্তুতি রয়েছে। কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটলে বা আশঙ্কা দেখা দিলে কঠোর হস্তে দমন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহিদুল আলম বলেন, অবাধ নির্বাচন করার জন্য প্রশাসনের সার্বিক প্রস্তুতি রয়েছে। কোন এলাকায় নির্বাচনী আচরণবিধি লংঘন হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রার্থীদের নিয়ে ইতোমধ্যে মতবিনিময় সভা করা হয়েছে যাতে নির্বাচন চলাকালীন সময় কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে।