অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সৃজনশীল বই শুদ্ধ মননের আয়না

0

.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, সৃজনশীল বই শুদ্ধ মননের আয়না। মুক্তিযুদ্ধের বিজয় উৎসব ও বঙ্গবন্ধু বইমেলা আত্ম আবিষ্কারের প্রধান উৎস। তিনি আরো বলেন, বিশ্বসভায় মাথা উচু করে দাঁড়িয়েছে। এই উচ্চতাকে হিমালয়সম শিখরে পৌঁছে দিতে হবে।

 আজ ১৪ ডিসেম্বর বুধবার বিকেলে নগরীর নজরুল স্কয়ার ডিসি হিলে ১২ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত ও বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন পাহাড়, সমুদ্র, নদী পরিবেশটিতে চট্টগ্রাম ভূ-প্রাকৃতিকভাবে অনন্য বৈচিত্র্যে সুন্দর্যময়। এই ভূমি বিপ্লব তীর্থ। ১৯৬৬ সালে লালদিঘীর ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম প্রকাশ্যে ৬ দফা মুক্তি সনদ ঘোষণা করেছিলেন এবং এই চট্টগ্রাম থেকেই মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল। তাই আজ আমি এই মাটিতে দাঁড়িয়ে রোমাঞ্চিত। তিনি আরো বলেন, পঠন-পাঠনের মনন চর্চা অত্যন্ত ক্ষীন। তরুণ প্রজন্ম বই বিমুখ। তাদের মস্তিস্ক কম্পিউটার ভাইরাসে সীমাবদ্ধ। তাদের কল্পনা শক্তি হ্রাস পেয়েছে। এ থেকে উত্তরণের উপায় অন্বেষণ আমাদেরকে ভাবতে হবে।

আবৃত্তি শিল্পী এডভোকেট মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের ঘোষণাপত্র পাঠ করেন পরিষদের প্রধান সমন্বয়কারী সংস্কৃতিকর্মী খোরশেদ আলম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন কার্যকরী মহাসচিব সুমন দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা নঈমুদ্দিন চৌধুরী ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ওয়াসিকা আয়েশা খান এম.পি, দৈনিক পূর্বদেশের সম্পাদক ওসমান গণি মনসুর, দৈনিক পূর্বকোণের বার্তা সম্পাদক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক কলিম সরওয়ার, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জাতীয় শ্রমিক লীগর কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক শফর আলী, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার মুক্তিযোদ্ধা মো: সাহাব উদ্দিন, মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী, নগর আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য শেখ মো: ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চসিক প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, কাউন্সিলর আবদুল কাদের, নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, আশরাফুল আলম, জেসমিন পারভিন জেসি, আবিদা আজাদ, স্বেচ্ছাসেবক লীগ নেতা আনোয়ার ইসলাম বাপ্পী, যুবলীগ নেতা জাবেদুল আলম সুমন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, ইয়াসির আরাফাত।