অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাপেক্স রিগ আধুনিকায়ন দরপত্রে অংশ নিয়েছে একমাত্র প্রতিষ্ঠান ‘চীনের সিচুয়ান হংহুয়া’

0
.

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লি. (বাপেক্স) এর প্রধান রিগ সরঞ্জাম আধুনিকায়নের জন্য আহ্বান করা দরপত্রে মাত্র একটি দরদাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। অংশ নেয়া প্রতিষ্ঠানটি হলো চীনের সিচুয়ান হংহুয়া পেট্রোলিয়াম ইকুইপমেন্ট কোং. লি., কর্মকর্তা সূত্র বিষয়টি জানিয়েছে।

বাপেক্স সূত্র জানায়,ধারণা করা হচ্ছিল প্রধান রিগ সরঞ্জাম ও যন্ত্রাংশ মূল উৎপাদনকারী প্রতিষ্ঠান সরবরাহ করবে। কিন্তু বাপেক্স এমনভাবে দরপত্র আহ্বান করল যার ফলে মূল উৎপাদনকারী প্রতিষ্ঠান এতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেনি।

বাপেক্স এমন ধারা যুক্ত করেছে যাতে প্রধান সরঞ্জাম মূল উৎপাদনকারী প্রতিষ্ঠানের সরবরাহের প্রয়োজন নেই বা তাদের অনুমোদনেরও প্রয়োজন নেই, জেভি ছাড়া সীমাবদ্ধ অভিজ্ঞতার প্রয়োজন, দেশীয় বেসরকারি কাজের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্ধ প্রভৃতি।

দরপত্রে অংশ নেয়া চীনের সিচুয়ান হংহুয়া পেট্রোলিয়াম ইকুইপমেন্ট কোং. লি. এর আগে বাপেক্সকে দুইটি ড্রিলিং রিগ সরবরাহ করেছে। তবে এ গুলোর কর্মক্ষমতা অসন্তোষজনক এবং নিম্নমানের কারণে এদের চালু ও কাজ করার অবস্থায় রাখতে বার্ষিক একটি বড় অঙ্কের টাকা বাপেক্সকে খরচ করতে হয়েছে।

পেট্রোলিয়াম অনুসন্ধান ও উৎপাদনের জন্য নিয়োজিত রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি বাপেক্সকে অতীতে একক দরদাতার কাছ থেকে খুচরা জিনিসপত্র কিনতে দেখা গেছে। বাপেক্স এর আগে তাদের ই-১১০০ রিগ পুনর্বাসনের উদ্যোগ নিয়েছিল যা গার্ডেনার ডেনভার নির্মাণ করেছিল। গার্ডেনার ডেনভার বর্তমানে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অয়েলওয়েল ভার্কোর মালিকানাধীন।