অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালী ইউপি নির্বাচন: আ’লীগের প্রার্থীতায় পরিবর্তন চান নবীনরা

0
.

পূজন সেন, বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
আগামী যে কোন দিন ঘোষণা হতে পারে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ৭ ইউনিয়ন পরিষদ নির্বাচনী তফশীল। নির্বাচনের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগে মনোনয়ন প্রত্যাশী ৪৮ জন।

এরমধ্যে ইউনিয়ন প্রতি ৩জনের নাম প্রস্তাবনা কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী। তিনি বলেন, কেন্দ্রে নতুন ও পুরোনোদের সংমিশ্রণে এ প্রস্তাবনা দেয়া হয়েছে ।

এবারের নির্বাচনে বরাবরের মতোই পুরোনোদের উপর আওয়ামী লীগ আস্থা রাখছেন নাকি নতুন মুখ আসছে তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে মনোনয়ন প্রত্যাশীদের মাঝে।

বোয়ালখালীর বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনগুলোতে আওয়ামী লীগ পুরোনোদের ওপরই আস্থা রেখেছে। এবার এর পরিবর্তন চাইছেন নতুনরা।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন বলেন, ২-৩ বারের নির্বাচিত চেয়ারম্যান পদের প্রার্থীদের ক্ষেত্রে সার্বিক অবস্থান ভালো থাকলে কেন্দ্র আবারো মনোনয়ন দিতে পারে। তবে বিগত দিনের আওয়ামী লীগের মনোনীত কোন চেয়ারম্যান প্রার্থীর এলাকাবাসীর কাছে গ্রহণযোগ্যতা না থাকলে তাকে মনোনয়ন না দেওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, বিগত ৭ ইউপি’র নির্বাচনে আওয়ামী লীগের ৬ প্রাথী নির্বাচিত হন। এর মধ্যে শাকপুরা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল মান্নান মোনাফ ২ বার, সারোয়াতলী ইউনিয়নে বেলাল হোসেন ২বার, পোপাদিয়া ইউনিয়নে এস.এম জসিম ৪ বার, চরণদ্বীপ ইউনিয়নে শামসুল আলম ১বার, শ্রীপুর- খরণদ্বীপ ইউনিয়নে মোহাম্মদ মোকারম ২বার ও আমুচিয়া ইউনিয়নে কাজল দে ২বার নির্বাচিত হয়েছেন।

পোপাদিয়া ইউনিয়নের মনোনয়ন প্রত্যাশী সাবেক ছাত্রনেতা মামুনুর রশীদ মামুন বলেন ইউপি নির্বাচনে পরিবর্তন দরকার। বারবার একই ব্যক্তি মনোনয়ন পেয়ে নির্বাচিত জনপ্রতিনিধি হচ্ছেন। ফলে নতুন নেতৃত্ব উঠে আসছে না। এলাকার উন্নয়ন ও আওয়ামী লীগ সরকারের কেন্দ্রীয় নীতি আদর্শ তৃণমূলে পৌঁছাতে হলে নতুন নেতৃত্বের বিকল্প নেই। এছাড়া ব্যক্তির আয়ুষ্কালের কথা মাথায় রেখে এবার কেন্দ্র নতুন নেতৃত্বকে স্বাগত জানাবে বলে আশাবাদী।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মোকারম বলেন, দক্ষ নেতৃত্ব তৈরীতে আওয়ামী লীগ প্রবীণদের পাশাপাশি নবীনদের মুল্যায়ন করছে। এলাকায় কাজ করতে গেলে সমালোচনা থাকবেই।

এলাকা ঘুরে জানা গেছে, পুরোনোদের সাথে এবার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে নতুন মুখ হিসেবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন শাকপুরায় গিয়াস উদ্দীন সোহেল ও আবদুর রউফ। সারোয়াতলীতে মোশাররফ হোসেন ছোটন ও আবুল মোকারম। পোপাদিয়ায় বিশ্বজিৎ চৌধুরী বাপ্পী ও মামুনুর রশীদ মামুন। চরণদ্বীপে নুরুল আমিন খান ও ইলিয়াছ জাফর। শ্রীপুর-খরণদ্বীপে রতন চৌধুরী ও ইসমাইল হোসেন খোকন। আমুচিয়া ইউনিয়নে অজিত বিশ্বাস ও আবদুল্লাহ আল নোমান। আহলা কড়লডেঙ্গা ইউনিয়নে মো. আবদুল্লাহ আল বিন হারুন ও ওসমান গণি ।