অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দর বহির্নোঙ্গরে জাহাজ ডুবি: ১৩ সদস্য উদ্ধার

0
%e0%a6%97%e0%a6%97%e0%a6%97%e0%a6%97
ডুবে যাওয়া লাইটারেজ জাহাজ এম ভি ল্যাবস্-১।

চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে দু’টি লাইটারেজ জাহাজের সংঘর্ষে এম ভি ল্যাবস্-১ নামে একটি লাইটার জাহাজ ডুবে গেছে। জাহাজে থাকা ১৩জনকে উদ্ধার করেছে কোস্টগার্ড।

বুধবার ভোরে কর্নফুলী নদীর চ্যানেলে প্রবেশে পথে এ সংঘর্ষ হয়। এতে এম ভি ল্যাব্যস্ -১ এর তলদেশ ক্ষতিগ্রস্থ হয়।

বিষয়টি নিশ্চিত করে কোস্টগার্ড পূর্বজোনের চীফ শহিদুল ইসলাম পাঠক ডট নিউজকে জানান, অন্য একটি লাইটার জাহাজের ধাক্কায় এম ভি ল্যাব্যস্ -১ জাহাজটি নিয়ন্ত্রন হারিয়ে ডুবতে শুরু করে।

22-1
ডুবে যাওয়া জাহাজ থেকে ১৩ জন মাঝিমাল্লাকে কোস্টগার্ড উদ্ধার করেছে।

এই সময় তারা ভিএইচএফ সেটে কোস্ট গার্ড এর সথে যোগাযোগ করে। তাৎক্ষণিক কোস্ট গার্ড এর নিয়মিত টহলে থাকা জাহাজ সিজিএস তৌহিদ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাইটার ভেসেলটিকে চ্যানেল থেকে দ্রুত নিরাপদ স্থানে বিচিং করে। এ সময় উক্ত জাহাজে থাকা সকল সদস্যকে (১৩ জন) কোস্ট গার্ডের দ্রুতগামী বোট দ্বারা উদ্ধার করে এবং উদ্ধার শেষে তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়।

এদিকে জাহাজ ডুবি নিয়ে বন্দর কর্তৃপক্ষ সুত্রে জানাগেছে, বন্দর চ্যানেলের মুখে সিমেন্ট ক্লিংকার বোঝাই এম ভি ল্যাবস্-১ জাহাজটি নোঙ্গর করা ছিল। এসময় এমভি আরেফিন নামে অপর একটি লাইটার জাহাজ এম ভি ল্যাবস্-১ কে ধাক্কা দিয়ে চলে যায়। এতে ল্যাবসের তলা ফুটু হয়ে ডুবে যেতে থাকে। এ অবস্থায় ক্যাপ্টন জাহাজটি চ্যানেল থেকে সরিয়ে দ্রুত উপকূলে দিকে নিয়ে যেতে চাইলে পার্কি বীচের কাছে জলদিয়া ট্রেডিং ওয়ালের সাথে ধাক্কা খেয়ে তা ডুবে যায়। পরে কোস্টগার্ড ১৩ জনকে নিরাপদে উদ্ধার করে।