অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তার ৩১ বছর কারাদণ্ড

0
.

ফেনীর সোনাগাজীর সোনালী ব্যাকের ম্যানেজারসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে নোয়াখালী দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জালিয়াতি ও টাকা আত্মসাতের মামলায় তিন কর্মকর্তাকে ৩১ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে আসামিদের ৮৪ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

সোমবার বিকেলে জেলা জজ আদালতের স্পেশাল জজ (জেলা জজ) এ এন এম মোর্শেদ আলম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন সোনালী ব্যাংক সোনাগাজী শাখার তৎকালীন ম্যানেজার মো: রহিম উল্যাহ খন্দকার, শাখার দ্বিতীয় কর্মকর্তা মো: আবুল কালাম ও সহকারী অফিসার মো: মিজানুর রহমান।

আদালত সূত্র ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১১ সালের ২ অক্টোবর থেকে ২০১২ সালের ১৩ আগস্ট পর্যন্ত সাব রেজিস্ট্রার মতিগঞ্জ, সোনাগাজীর দলিল রেজিস্ট্রিতে ব্যবহৃত ও সরকারি খাতে জমার জন্য সাব রেজিস্ট্রি অফিস থেকে চালানে পে-অর্ডার ১৯ লাখ ৩৬ হাজার ১৬৫ টাকার টাকার পে-অর্ডার ব্যাংকে জমা দেয়া হয়। আসামিরা জমাকৃত এসব পে-অর্ডার সরিয়ে রেখে পরবর্তীতে নগদে উত্তোলন, পে-অর্ডারের টাকার অংক বাড়িয়ে নগদে উত্তোলন ও সরকারি খাতে জমার জন্য চালানের সাথে ফেরত আসা পে-অর্ডার নিজেদের কাছে রেখে পরস্পরের যোগসাজশে নিজেরা গ্রাহকের ভুয়া সই দিয়ে টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

পরে বিষয়টি জানাজানি হয়ে গেলে এ ঘটনায় দুদক নোয়াখালীর সহকারী পরিচালক নুরুল ইসলাম সরকার ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর সোনাগাজী মডেল থানায় একটি মামলা দায়ের করেন। পরবর্তীতে মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয় তৎকালীন দুদক নোয়াখালীর সহকারী পরিচালক মো: মশিউর রহমানকে। দীর্ঘদিন বিষয়টি তদন্তের পর সত্যতা পাওয়ায় তদন্ত কর্মকর্তা মশিউর রহমান আদালতে তিনজনকে দোষী করে আদালতে রিপোর্ট প্রদান করলে দীর্ঘ শুনানির পর গতকাল আসামিদের উপস্থিতিতে ওই রায় প্রদান করা হয়।

মামলা পরিচালনাকারী দুদকের আইনজীবী পাবলকি প্রসিকিউটর (পিপি) আবুল কাশেম জানান, প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় গ্রেফতারকৃত ব্যাংকের সাবেক তিন কর্মকর্তার প্রত্যেককে ৩১ বছর করে কারাদণ্ড ও ২৮ লাখ করে মোট ৮৪ লাখ টাকা অর্থদণ্ড করা হয়।