অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাবেক কাউন্সিলর এফ কবির মানিকসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের ৪ মামলা

0
.

চট্টগ্রামে পাহাড় কাটা ও মসজিদের টাকা আত্মসাতের অভিযোগে সাবেক এক কাউন্সিলরসহ চারজনের বিরুদ্ধে ৪টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে ১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আনা হয়েছে।

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) দুদকের চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ আলাদাভাবে মামলাগুলো দায়ের করেন সহকারী পরিচালক আবু সাঈদ।

আসামিরা হলেন, নগরীর লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা এফ আই কবির আহমদ মানিক, লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি কাজী মাহমুদুল ইসলাম বিলু, সাধারণ সম্পাদক এএন ফারুক আহমদ ও জাগো ফাউন্ডেশনে প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী।

দুদকের চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক আবু সাঈদ মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন।

দুদক সূত্র জানায়, একটি মামলায় সরকারি পাহাড় কেটে বাড়ি নির্মাণ, পুকুর খনন করে ভাড়া বাবদ ৪৫ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিক বিরুদ্ধে। আরেকটি মামলায় এফ আই কবির আহমদ মানিক, কাজী মাহমুদ ইমাম বিলু ও এ এন ফারুক বিরুদ্ধে মসজিদের দোকান বরাদ্দের নামে ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। অপর মামলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে নকশা বর্হিভূত মার্কেট নির্মাণ করে ২৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এছাড়া মানিক ও জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীর বিরুদ্ধে ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আরও একটি মামলা করে দুদক।

দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর উপপরিচালক লুৎফর কবির চন্দন বলেন, ‘বিভিন্ন অভিযোগে চারজনের বিরুদ্ধে ৪টি মামলা হয়েছে। অনুসন্ধান করে দুদক টিম অভিযোগের সত্যতা পেয়েছে। দ্রুত মামলার কাজ শেষ করা হবে।’