অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৭ নভেম্বর সৃষ্টি না হলে দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠিত হতো না: ডা. শাহাদাত

0
.

৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থানে আধিপত্যবাদী শক্তির চক্রান্তকে ব্যর্থ করে দিয়ে সত্যিকার অর্থে দেশের স্বাধীনতাকে সুসংহত করেছিল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন।

আজ সোমবার (৮ নভেম্বর) বিকালে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণে ৩ নভেম্বরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে গৃহবন্দি করা হয়েছিল, সেই চক্রান্তকে ব্যর্থ করে দিয়ে এদেশের দেশপ্রেমিক সিপাহী এবং জনগণ ৭ নভেম্বরে তাকে মুক্ত করে দেশে সত্যিকার অর্থে স্বাধীনতাকে সুসংহত করেছিলেন। একইসঙ্গে গণতন্ত্রের যে পথ সেই পথের নতুন সুচনা করেন। জাতির জন্য ৭ নভেম্বর একটি ঐতিহাসিক দিন। ৭ নভেম্বর সৃষ্টি না হলে দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠিত হতো না। প্রকৃত পক্ষে ৭ নভেম্বর থেকেই এদেশে একটি গণতান্ত্রিক বাংলাদেশ, বহুদলীয় গণতন্ত্র এবং জনগণের শাসন প্রতিষ্ঠা করার সেই সুযোগ সৃষ্টি হয়েছিল। যার নেতৃত্ব দিয়েছিলেন শহীদ জিয়াউর রহমান।

ডা. শাহাদাত বলেন, ৭ নভেম্বর বর্তমান বাংলাদেশের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭৫ এর পূর্বে একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করে জনগণের অধিকারকে হরণ করা হয়েছিল। আজকে আবার ঠিক একই কায়দায় বাংলাদেশের জনগণের অধিকারকে হরণ করা হয়েছে। গণতন্ত্রকে ধ্বংস করে দিয়ে আওয়ামী লীগ জোর করে ক্ষমতা দখল করে বসে আছে। সেজন্য আজকে আমাদেরকে শপথ নিতে হবে, আমরা গণতন্ত্রকে উদ্ধার করব। বর্তমান অবৈধ সরকারের চরম প্রতিহিংসার শিকার দেশনেত্রী খালেদা জিয়াকে বন্দিদশা থেকে মুক্ত করব। দেশনেত্রীর মুক্তির আন্দোলন গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের অংশ এবং এই গণতন্ত্রের সংগ্রামকে অবশ্যই জয়ী করব।

সভায় বিএনপি কেন্দ্রীয় কমিটির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দিন বলেন, বর্তমানে বাংলাদেশের মানুষের ভোটাধিকার, গণতন্ত্র ও জনগণের নিরাপত্তা কিছুই নেই। দেশ ও জাতি আজ চরম ক্রান্তিকাল অতিবাহিত করছে। জাতীয় নিরাপত্তা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব আজ চরম হুমকীর মুখে। তাই ৭ নভেম্বরের চেতনাকে ধারণ করে গণজাগরণ সৃষ্টির মাধ্যমে বর্তমান অগণতান্ত্রিক সরকারের পদত্যাগের দাবিতে সবাইকে রাজপথে নেমে আসতে হবে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করলেও স্বাধীনতার প্রকৃত স্বাদ পেতে গোটা জাতিকে ৭ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। যুদ্ধোত্তর দেশে তৎকালীন শাসক গোষ্ঠী রাষ্ট্র পরিচালনায় সীমাহীন অযোগ্যতা, অদূরদর্শিতা ও পদলেহী পররাষ্ট্রনীতি গ্রহণ করায় রক্তে অর্জিত স্বাধীনতাই বিপন্ন হতে বসেছিল। একদিকে শাসকদের সীমাহীন লুটপাট অন্যদিকে বিরোধী মতাদর্শের রাজনৈতিক কর্মীদের গণহত্যা দেশকে এক দূর্বিষহ পরিস্থিতির দিকে ঠেলে দেয়। এ পরিস্থিতিতে সাম্রজ্যবাদী শক্তির উত্থানকে যখন নিশ্চিত করে তুলছিল, সেই মুহুর্তে সিপাহী জনতার বিপ্লবে স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষা পায়। আর সেই ক্রান্তিকালে দেশের হাল ধরেছিলেন রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা মেজর জিয়াউর রহমান বীর উত্তম।

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেন, শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে অনির্বাচিত কর্তৃত্ববাদী সরকার অন্যায়ভাবে মিথ্যা মামলা দিয়ে বেগম খালেদা জিয়াকে গৃহবন্দি করে রেখেছে। ভোটার বিহীন নির্বাচন করছে। নির্বাচনের আগের রাতে ভোট ডাকাতির মাধ্যমে পার্লামেন্ট ও সরকার গঠন করেছে। স্বাধীনতার এই ৫০ বছরে জাতিকে ঐক্যবদ্ধ করা দূরে থাক বরং আরো বিভক্ত করে রেখেছে আওয়ামী লীগ।স্বাধীনতাকে সংহত করার চেয়ে আরো দূর্বল করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মো. মিয়া ভোলা, এডভোকেট আবদুস সাত্তার, এস.এম সাইফুল আলম, এস কে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, মো. শাহ আলম, ইসকান্দর মির্জা, আবদুল মান্নান, আহবায়ক কমিটির সদস্য হারুন জামান, মাহাবুবুল আলম, নিয়াজ মে‌া. খান, ইকবাল চৌধুরী, এস.এম আবুল ফয়েজ, আর.ইউ চৌধুরী শাহীন, জাহা‌ঙ্গীর আলম দুলাল, আনোয়ার হোসেন লিপু, গাজী সিরাজ উল্লাহ, মন্জুর আলম চৌধুরী মন্জু, মো. কামরুল ইসলাম, থানা বিএনপির সভাপতি মন্জুর রহমান চৌধুরী, মোশারফ হোসেন ডেপটী, মামুনুল ইসলাম হুমায়ুন, মো. সেকান্দর, মো. সালাউদ্দীন, আবদুল্লাহ আল হারুন, এম.আই চৌধুরী মামুন, থানা সাধারণ সম্পাদক আলহাজ্ব জাকির হোসেন, হাজী বাদশা মিয়া, মো. শাহাবুদ্দীন, জ‌সিম উ‌দ্দিন জিয়া, মনির আহমেদ চৌধুরী, রোকন উদ্দিন মাহমুদ, আবদুল কা‌দের জ‌সিম, মাঈনু উদ্দিন চৌধুরী মাঈনু, নুর হোসাইন, হাবিবুর রহমান, মহানগর স্বেচ্ছাসেবক দলের সি. সহ সভাপতি তোফাজ্জল হোসেন, সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, সি. যুগ্ম সম্পাদক আলী মর্তুজা খান, ছাত্রদলের আহবায়ক সাইফুল আলম, সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন, মৎস্যজীবী দলের আহবায়ক নূরুল হক, মহিলাদলের সাংগঠনিক সম্পাদক গোলজার বেগম প্রমূখ।