অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতি কিলোমিটারে ৫৮ পয়সা ভাড়া বাড়ানোর প্রস্তাব

0
.

জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব করা হয়েছে। যেখানে দূরপাল্লায় কিলোমিটারে ৫৮ পয়সা, মহানগরে ৭০ পয়সা এবং মিনিবাসে ৮০ পয়সা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

আজ রবিবার (৭ নভেম্বর) সকাল সাড়ে ১১টার পর রাজধানীর মহাখালীতে বিআরটিএ ভবনে বৈঠক এ প্রস্তাব দেওয়া হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বিকেলে বলেন, আজকের বৈঠকে আমরা বাস ভাড়া বাড়ানোর বিষয়ে আলোচনা করেছি। হঠাৎ করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় আমাদের বাস চালানো অসম্ভব হয়ে পরায় আমরা ভাড়া বৃদ্ধির জন্য প্রস্তাব করেছি।

তিনি বলেন, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে রয়েছে ১ টাকা ৪২ পয়সা। এখন তা আমরা বাড়িয়ে ২ টাকা করার প্রস্তাব করেছি। এক্ষেত্রে দূরপাল্লার ভাড়া বৃদ্ধির এ হার ৪০ দসমিক ৮৫ শতাংশ। এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ দসমিক ৭০ পয়সা রয়েছে। এখন তা প্রস্তাব হয়েছে ২ দসমিক ৪০ পয়সা করার। এখানে মহানগরে বাড়তি ভাড়ার এ শতকরা হার ৪১.১৮ শতাংশ। এবং মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১.৬০ পয়সা। এটি বাড়িয়ে ২.৪০ পয়সা করার প্রস্তাব হয়েছে। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসাধারণ সম্পাদক রাকেশ ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনসহ সরকারি-বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

উল্লেখ্য, সবশেষ ২০১৫ সালের ১০ সেপ্টেম্বর নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। বাসের ৭ টাকা এবং মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৫ নির্ধারণ করা হয়। সিদ্ধান্তটি কার্যকর হয় ওই বছরের ১ অক্টোবর থেকে।

এর আগে দূরপাল্লার বাসের ভাড়া ২০১৩ সালের জানুয়ারিতে ১ টাকা ৩৫ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৪৫ পয়সা করা হয়। ডিজেলের দাম কমায় ২০১৬ সালের ৩ মে দূরপাল্লার বিভিন্ন রুটের ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানো হয়। ভাড়া নির্ধারণ করে দেওয়া হয় ১ টাকা ৪২ পয়সা।