অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ৪ দিনের শিশুকে বিক্রি, নানীসহ ৩ জন গ্রেফতার

0
.

চট্টগ্রামে চার দিন বয়সী নবজাতক বিক্রি করে দেয়ার অভিযোগে নানিসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন নবজাতকের নানি রাবেয়া খাতুন, মনোয়ারা বেগম ও তার ভাই মো. হারুন।

বুধবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ এলাকা থেকে নবজাতককে উদ্ধারের পাশাপাশি এই তিনজনকে গ্রেফতার করে নগরীর পাঁচলাইশ থানার পুলিশ।

পুলিশ জানিয়েছে, নানি শিশুটিকে বিক্রি করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে চুরির নাটক সাজিয়েছিলেন। শিশুটির মা বিষয়টি থানায় জানালে পুলিশের অভিযানে চুরির নাটক ফাঁস হয়।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির জানান, রাঙ্গামাটির কাউখালী উপজেলার বাসিন্দা রাবেয়া খাতুনের মেয়ে তানিয়া গত ২ অক্টোবর চট্টগ্রাম নগরীর জালালাবাদে একটি বাসায় ছেলে সন্তানের জন্ম দেন। অসুস্থ শিশুটিকে ওই দিনই তার মা ও নানি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডে ভর্তি করেন।

মঙ্গলবার সকাল থেকে দুপুরের মধ্যে তানিয়ার অবর্তমানে নানি রাবেয়া শিশুটিকে হারুন ও তার বোন মনোয়ারার কোলে তুলে দেন। তানিয়া হাসপাতালে গিয়ে ছেলের খোঁজ করলে রাবেয়া জানান, শিশুটি চুরি হয়ে গেছে। তখন তানিয়া পাঁচলাইশ থানায় বিষয়টি জানান।

ওসি বলেন, পুলিশ গিয়ে রাবেয়াকে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তিনি স্বীকার করেন, শিশুটিকে বিক্রি করে দেয়া হয়েছে। এর কারণ সম্পর্কে তিনি জানান, গর্ভাবস্থায় তানিয়া স্বামীর ঘর থেকে তার মায়ের কাছে চলে গিয়েছিল। দরিদ্র রাবেয়া মেয়ের প্রয়োজনীয় খরচ জোগাতে হিমশিম খাচ্ছিলেন।

মেয়ের গর্ভাবস্থায় তিনি সিদ্ধান্ত নেন, প্রসবের পর শিশুটি তিনি বিক্রি করে দেবেন। পূর্বপরিচিত হারুন ও তার বোন মনোয়ারার কাছে শিশু হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়ে তিনি বিভিন্ন সময় ৫৭ হাজার টাকাও নেন। এরপর চার দিন বয়সী শিশুটিকে মেয়ের অজান্তে তাদের কাছে হস্তান্তর করেন। এ ঘটনায় মানব পাচার প্রতিরোধ আইনে একটি মামলা হয়েছে বলে জানান ওসি জাহিদুল কবির।