অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভেদাভেদ ভূলে এক মঞ্চে বিপ্লব-আমিন-নদভী, তুললেন ঐক্যের হাতও

0
.

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি:

সাতকানিয়া-লোহাগাড়ার অভ্যন্তরীণ রাজনীতিতে বিভিন্ন ইস্যুতে কখনো আমিন-নদভী, কখনো বিপ্লব-নদভী আবার কখনো বিপ্লব-আমিনের মধ্যকার বিরোধ নতুন নয়। দীর্ঘদিনের অভ্যন্তরীণ কোন্দল ও এসব বিরোধের কারণে সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগসহ অঙ্গ-সহযোগী সংগঠনে ছিল তিন নেতার অনুসারীদের দ্বিধা বিভক্তি।

নেতায় নেতায় দ্বিধা-দ্বন্দের কারণে দুই উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক কাঠামো নড়-বড়ে হয়ে পড়েছিল। অতীতে জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন ও ইউপি নির্বাচনে এসব দ্বিধা-দ্বন্দের খেসারত দিতে হয়েছে খোদ দলীয় প্রতিকের মনোনয়ন পাওয়া নৌকার প্রার্থীদেরও।

দলীয় এ কোন্দলের কারণে নৌকার মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের ভরাডুবির নজিরও রয়েছে এ দুই উপজেলায়। বিষয়টি দলীয় হাইকমান্ডের নজরে আসার পর দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি’র নেতৃত্বে ঢাকায় সমঝোতা বৈঠক করে এসব বিরোধ মিমাংসার উদ্যোগ নেন। কিন্তু এ বৈঠকের পর নেতায়-নেতায় দুরত্ব কমলেও নেতার অনুসারীদের বিরোধ ঠিকই রয়ে যায়। এবার চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি’র মধ্যস্থতায় লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও মেজবানে মাঠ পর্যায়ে তিন নেতার অনুসারীদের বিরোধ ও দ্বন্দ মেঠাতে ভেদাভেদ ভুলে তিন নেতা বিপ্লব-আমিন- নদভীকে এক মঞ্চে তুললেন মোছলেম উদ্দিন আহমদ।

মঞ্চে তুললেন ঐক্যের হাতও। তিন নেতার বক্তব্যেও ছিল একই সুর, ডাক দিলেন ঐক্যের। শোক সভা পরিণত হয় জনসভায় এবং ঐক্যের সভায়।

সোমবার (৩০ আগষ্ট) সোমবার দুপুর ১২ টায় স্থানীয় আলহাজ্ব মােস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে এ আলোচনা সভা, ত্রাণ বিতরণ ও মেজবান অনুষ্ঠিত হয়।

.

এ সময় সভার প্রধান অতিথি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি’র নেতৃত্বে একসাথে মঞ্চে উঠেন তিন নেতা বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং সাতকানিয়া- লোহাগাড়া আসনের সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী।

এসময় মঞ্চে উঠেই প্রধান অতিথি মোছলেম উদ্দিন আহমদ এমপি তিন নেতার হাত তুলে নেতাকর্মীদের অভিবাদন জানান।

লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি খোরশেদ আলম চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরুর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য জননেতা মোছলেম উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং সাতকানিয়া-লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দীন নদভী।
প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পিপি অ্যাডভোকেট এ. কে. এম সিরাজুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এম. এ মোতালেব সিআইপি, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী, লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জান মোহাম্মদ সিকদার, নুরুচ্ছাফা চৌধুরী, শ্রীনিবাস দাশ সাগর, যুগ্ম সাধারণ সম্পাদক কাশেম মিয়া, ফরিদ আহমদ, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান মিন্টু, মুজিবুর রহমান মুজিব, দপ্তর সম্পাদক তৈয়বুল হক বেদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল কালাম আজাদ, উপ-দপ্তর সম্পাদক এমএস মামুন, কলাউজান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী ইছহাক মিয়া, পুটিবিলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক ও বড়হাতিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিটন বড়ুয়া রোনা প্রমুখ।

সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ, লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগ, ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের পাচঁ হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপি বলেন, পাকিস্তান সরকার এদেশের মানুষের সাথে বৈষম্যমূলক আচরণ করেছে। বাঙ্গালি জাতিকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক করে রেখেছিল। তাদের এ আচরণের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম গড়ে তুলেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙ্গালির মুক্তির ৬দফা দিয়ে আন্দোলন সংগ্রামের মাধ্যমে বঙ্গবন্ধু এদেশের মানুষের মধ্যে জাগরণ সৃষ্টি করেছিলেন। আওয়ামী লীগ এদেশের মানুষের স্বীকৃতি পেয়েছে। ১৯৭০ এর নির্বাচনে নৌকায় ব্যাপক ভোট দিয়েছে।

দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে মোছলেম উদ্দিন আহমদ বলেন, একে অপরের বিরুদ্ধাচারণ করলে দল ও জাতির ক্ষতি হবে। নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামী নির্বাচনে দলের সকলকে ঐক্যদ্ধভাবে কাজ করতে হবে। নৌকার বিজয় অব্যহত রাখতে হবে। ঐক্যই হচ্ছে আওয়ামী লীগের মুল শক্তি। দলীয় নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে যথাযথভাবে পালন করতে হবে।

সভার বিশেষ অতিথি আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে ২২ বার হত্যার চেষ্টা করা হয়েছে। কারা হত্যার এই ষড়যন্ত্র করেন। ২০০৪ সালের ২১ আগস্ট হামলা চালাতে তারেক রহমান, মন্ত্রী লুৎফুর রহমান বাবর, শিক্ষা-উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, মন্ত্রী আলী আহসান মুজাহিদ হাওয়া ভবনে বসে ১৪ আগস্ট নির্দেশ দিয়েছিল। এটি আমার কথা নয়, এই ঘটনার যারা গ্রেফতার হয়ে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া আরো বলেন, বঙ্গবন্ধু খুনিদের বৈধতা দিতে সেদিন নেপথ্যের নায়ক জিয়াউর রহমান বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার না করে ইনডেমনিটি অধ্যাদেশকে আইনে পরিণত করেছিল।

তথ্য প্রযুক্তির কারণে অনেক তথ্য আমাদের সামনে চলে আসছে। বঙ্গবন্ধু খুনিরা ১৯৭৫ সালের ২০ মার্চ জিয়া রহমানের সঙ্গে সাক্ষাৎ করে বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনার কথা জানিয়েছিল ষড়যন্ত্রকারীরা। সে সময় জিয়া বলেছিলেন ‘গো অ্যাহেড’।

তিনি আরও বলেন, স্বাধীন বাংলার বয়স ৫০ বছর হয়েছে। এমন মুহুর্তে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী সারা পৃথিবীতে উদযাপন হচ্ছে। একই সঙ্গে জাতির পিতার জন্ম শতবার্ষিকীও উদযাপিত হচ্ছে। কারণ বাংলাদেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধু অভিন্ন সত্ত্বা। বঙ্গবন্ধু কন্যা ১৯৮১ সালে বাংলাদেশে ফিরে আসলে ধানমন্ডির ৩২ নম্বরে গিয়ে পিতা ও মাতার জন্য কোনো মিলাদ পড়তে দেওয়া হয়নি। সে বন্ধুবন্ধু কন্যা শেখ হাসিনা আজকে জনগণের ভোটে তিন বারের প্রধানমন্ত্রী হয়েছেন।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। সরকারের বিরুদ্ধে বার বার ষড়যন্ত্র হয়েছে, ষড়যন্ত্র চলছে। বিদেশী মানবাধিকার সংগঠন বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তিনি প্রশ্ন রেখে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ও ২০০৪ সালের ২১ আগষ্ট ষড়যন্ত্রকারীরা যে ঘটনা ঘটিয়েছে, তখন মানবাধিকার নামের সংগঠনের সেসব লোকগুলো তখন কোথায় ছিলেন। জিয়াউর রহমান সরকারের আমলে এদেশের মানুষের কোন অধিকার ছিল না। আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্যাতন করা হয়েছে। তখন কিন্তু মনবাধিকার নেতারা কোন কথা বলেননি। সকল ষড়যন্ত্র প্রতিহত করতে আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে ঐক্যবদ্ধ থাকতে হবে। অন্যথায় দল ও দেশের ব্যাপক ক্ষতি হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন বর্তমান বিশ্বের রোল মডেল।

বিশেষ অতিথির বক্তব্যে সাতকানিয়া- লোহাগাড়ার সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, লোহাগাড়া-সাতকানিয়ায় উল্লেখযোগ্য কোন ক্ষোভ-বিক্ষোভ আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ছিল না। আগামীতে মনোনয়ন কে পাবে, আর কে পাবে না সেটি বড় কথা নয়। তবে দলের কাজ করতে হবে ঐক্যবদ্ধভাবে। লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের এ সমাবেশে সকলের দাবি আওয়ামী লীগ নেতাকর্মীদের দৃঢ় ঐক্য।

জঙ্গীদের বিরুদ্ধে আওয়ামী লীগের সকল নেতাকর্মীদেরকে কাজ করতে হবে, সজাগ থাকতে হবে। জঙ্গীরা দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত। ঐক্যের কোন বিকল্প নেই। আমরা সবাই ঐক্যবদ্ধ হয়েছি, আগামীতেও এ ঐক্যের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।