অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম ওয়াসার পয়:বর্জ্য শোধনাগারের কাজ পেতে যাচ্ছে দক্ষিণ কোরীয় কোম্পানি

0
.

চট্টগ্রাম ওয়াসার পয়ঃবর্জ্য শোধনাগার প্রকল্পের কাজ পেতে যাচ্ছে সেই দক্ষিণ কোরীয় ঠিকাদারি প্রতিষ্ঠান তাইইয়ং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড। তাইইয়ংইতো মধ্যে চট্টগ্রাম ওয়াসার ভান্ডালজুড়ি পানি শোধনাগার প্রকল্প এবং মদুনাঘাটের শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পের প্রধান ঠিকাদার হিসেবে কাজ পেয়েছে।

চট্টগ্রাম ওয়াসার পয়ঃ শোধনাগার প্রকল্প ও সংশ্লিষ্ট কার্যক্রম চট্টগ্রাম ওয়াসার পয়ঃশোধনাগার প্রকল্প বাস্তবায়নের জন্য চীনা ও কোরিয়ান কোম্পানিগুলো মোট ৩৬টি দরপত্র কিনেছে। এর মধ্যে চীনা কোম্পানিগুলো কিনেছে ৩৩টি দরপত্র এবং বাকিগুলো কোরিয়ান কোম্পানি।

২০১৮সালে চট্টগ্রাম ওয়াসার জন্য একনেক ৩ হাজার ৮০৮কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়।মোট ব্যয়ের মধ্যে সরকার ৩ হাজার ৭৫৮কোটি টাকা এবং বাকি ৫০কোটি টাকা ওয়াসা দেবে।প্রকল্পের লক্ষ্য হলো বন্দরনগরীতে পয়ঃনিষ্কাশন সমস্যার সমাধান করা।

যদিও উল্লেখিত প্রকল্পে একাধিক ঠিকাদারি প্রতিষ্ঠান আছে তারপরও তাইইয়ং আগের দুটি প্রকল্পে যুক্ত থাকায় এই প্রকল্পেও একমাত্র দরদাতা হিসেবে তাদেরই কাজ পাওয়ার সম্ভাবনা রয়েছে। কোভিডের কারণে ভান্ডালজুড়ি প্রকল্পের কাজ ধীরগতিতে চলছে। ফলে একই কোম্পানি বাংলাদেশের অবকাঠামো এবং ভবিষ্যতের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ আরেকটি মেগাপ্রকল্প পরিচালনা করতে সক্ষম কিনা তা নিয়ে আলোচনা প্রয়োজন।

সূত্রের দাবি, ভান্ডাল জুড়িতে কাজের মান এবং অগ্রগতি প্রত্যাশিত না হওয়ায় আরও বড় প্রকল্প পরিচালনায় কোম্পানিটির সক্ষম তা নিয়ে সন্দেহ রয়েছে। এই তিনটি চুক্তির মূল্য এক সাথে ৪হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।যদিও সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এক বৈঠকে একক দরপত্র আহবান করা প্রতিষ্ঠানকে কাজের অনুমোদন না দিতে নির্দেশনা দিয়েছেন।

ভান্ডালজুড়ি পানি শোধনাগার:

ভান্ডালজুড়ি প্রকল্পের আওতায় ৬০ কিলোমিটার পানি সরবরাহ লাইন, একটি পানি শোধনাগার প্লান্ট, বিতরণ লাইন, পটিয়াতে ট্যাংকিসহ পাম্প স্টেশন, কেইপিজেড-এ আরেকটি পাম্প স্টেশন এবং দুটি পানি সংরক্ষণাগার নির্মাণকরা হবে। চট্টগ্রাম ওয়াসা বোর্ড কোরীয় কোম্পানি তাইইয়ংকে এই প্রকল্পের নির্মাণ ঠিকাদার নিয়োগের জন্য সুপারিশ করেছে।

প্রকল্পের ব্যয় ধরা হয়েছে একহাজার ৩৭৩ কোটি ৮০লাখ টাকা।ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ডের আওতায় কোরিয়ান এক্সিম ব্যাংক সহজ শর্তে এই প্রকল্পে ঋণ দিচ্ছে। আগামী ২০২২ সালের আগস্টে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা।

শেখ রাসেল (মদুনাঘাট) পানি শোধনাগার:
এই শোধনাগার প্রতিদিন ৯কোটি লিটার পানি শোধন করতে সক্ষম। কোরীয় কোম্পানি তাইইয়ং এটি নির্মাণে ৩ বছর সময় নিয়েছে।চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্পের আওতায় এক হাজার ৮৯০কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হয়েছে।বাংলাদেশ সরকার, বিশ্বব্যাংক ও চট্টগ্রাম ওয়াসার যৌথ উদ্যোগে ২০১১ সালে প্রকল্পটির কাজ শুরু হয়।পরে এটিকে শেখ রাসেল পানিশোধনাগার প্রকল্প নামকরণ করা হয়।

বিশ্বব্যাংক এই প্রকল্পে ১৪৯৪কোটি ৯০লাখ টাকা দিয়েছে। বাংলাদেশ সরকার ৩৭০কোটি ৩৭লাখ এবং চট্টগ্রাম ওয়াসা ২২কোটি ৫৪লাখ টাকা দিয়েছে। ২০১৮সালের নভেম্বরে প্রকল্পটি পরীক্ষামূলক ভাবে শুরু হয়। তবে ২০২১ সালের জানুয়ারিতে এটি পুরোদমে চালু হয়।

এ ব্যাপারে জানতে চট্টগ্রাম ওয়াসার এমডি প্রকৌশলী এ কে এম ফয়জুল্লাহকে বার বার ফোন দিয়েও তার বক্তব্য পাওয়া সম্ভব হয় নি।

জানতে চাইলে প্রকল্প পরিচালক (পিডি) ও চট্টগ্রাম ওয়াসার তত্বাবধায় প্রকৌশলী আরিফুল ইসলাম পাঠক ডট নিউজকে জানান, ওয়াসার পয়ঃবর্জ্য শোধনাগার প্রকল্পের জন্য ৩টি প্যাকেজে আর্ন্তজাতিক টেণ্ডার আহবান করা হয়। এর মধ্যে এক প্রতিষ্ঠান ৩৬টি অন্য প্রতিষ্ঠান ৩৩টি দরপত্র নিয়েছে।  কোন প্রতিষ্ঠানকে এখনো কার্যাদেশ প্রদান করা হয়নি। এটি প্রক্রিয়াধীন। এক প্রশ্নের জবাবে আরিফুল ইসলাম বলেন, কাকে টেন্ডার দেয়া হবে বা কারা পাবেন এটি অত্যান্ত গোপনীয় বিষয়।  সরকারী গোপনীয়তা জানার সুযোগ নাই।  টেন্ডার হয়ে হয়ে গেলে সেটা অনুষ্ঠানিক প্রকাশ করা হবে।  তার আগে বলা যাবে না করা পাচ্ছে।

চট্টগ্রাম ওয়াসার বোর্ড সদস্য কাজী মহসীন জানান, এ প্রকল্পের বিষয়ে ওয়াসার বোর্ড সভায় কোন সিদ্ধান্ত হয়নি।  স্বচ্ছতার মধ্যে এ প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হবে। কোন রকম অনিয়ম হবে না।  তাছাড়া বোর্ড সভায় কোন একটি প্রতিষ্ঠানের পক্ষে সুপারিশ করা হয়নি।