অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আটলান্টিকে নৌকাডুবির ঘটনায় ৫২ জনের মৃত্যুর আশঙ্কা

0
.

আটলান্টিক মহাসাগরে একটি নৌকাডুবির ঘটনায় ৫০ জনের বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের প্রায় ২২০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে এই নৌকাডুবির ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিস জানিয়েছে, ডুবন্ত ওই নৌকা থেকে বৃহস্পতিবার কেবলমাত্র ৩০ বছর বয়সী এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। ওই নৌকাটি এক সপ্তাহ আগে ৫৩ জন অভিবাসী এবং শরণার্থী নিয়ে আফ্রিকা থেকে ছেড়ে এসেছিল।

একটি বাণিজ্যিক জাহাজ ক্যানারি দ্বীপপুঞ্জের দক্ষিণে ওই নৌকাটি ডুবে যেতে দেখে। পরে তারা স্পেনের জরুরি সার্ভিসকে সতর্ক করে দেয়। নাম প্রকাশে অনিচ্ছুক উদ্ধারকারী দলের একজন কর্মকর্তা বলেন, ওই নারী ডুবন্ত নৌকাটিকে ধরে ছিলেন। এসময় তার পাশে একজন মৃত পুরুষ ও একজন মৃত নারী ছিল।

যে সময় ওই নৌকাডুবির ঘটনা ঘটে ওই সময় আবহাওয়া খুব একটা ভালো ছিল না। উদ্ধার হওয়া নারী বলেন, পশ্চিম সাহারার উপকূল থেকে ওই নৌকাটি ছেড়ে আসে। আর নৌকায় থাকা আরোহীরা আইভরি কোস্টের বাসিন্দা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, উদ্ধারের পর ওই নারীকে আকাশপথে লাস পালমাসের একটি হাসপাতালে নিয়ে আসা হয়। ওই হাসপাতালটি গ্রান কানারিয়া দ্বীপে অবস্থিত।

আফ্রিকার পশ্চিম উপকূল এবং স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জকে আলাদা করা আটলান্টিকে প্রায় নৌকা ডুবে অভিবাসী এবং শরাণার্থীদের মৃত্যু হয়ে থাকে। কিন্তু ডুবে যাওয়া এসব নৌকা খুঁজে পাওয়া খুবই কঠিন। আবার অনেক ভিকটিমের মরদেহ কখনও খুঁজেই পাওয়া যায় না।