অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনায় চট্টগ্রামে একদিনে আরও ১৭ জনের মৃত্যু: শনাক্ত ১৩১৫ জন

0
.

চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। যাদের ৮ জন নগরী বাকি ৯ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৪৯ জনে।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৯টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৫১৫ জনের নমুনা পরীক্ষা হয়।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১হাজার ৩১৫ জন। তারমধ্যে ৮৫৮ জন নগরীর ও ৪৫৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৯ হাজার ৭২১ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৫৯ হাজার ৮২২ জন নগরের বাসিন্দা ও ১৯ হাজার ৯২৯ জন বিভিন্ন উপজেলার।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৬৯৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১২ ও উপজেলার ৮৭ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৮৯ ও উপজেলার ৩১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৭৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৬৫ ও উপজেলার ৩৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১০০৬ জনের মধ্যে ৩৫৩ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১২১ জন ও উপজেলার ২৩২ জন।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২৫৩টি নমুনায় চট্টগ্রাম নগরের ৮০ ও উপজেলার ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ২১৮ নমুনা পরীক্ষা নগরের ১০০ জন ও উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়। এপিক হেলথ কেয়ারে ২৩১ জনের নমুনা পরীক্ষায় ১২৪ জন শনাক্ত হয়। টিআরএল ল্যাবে ২৩ নমুনা পরীক্ষা নগরের ১০ জন আর উপজেলার ২ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৭০ নমুনা পরীক্ষায় নগরে ৩৪ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২৭ টি এর মধ্যে উপজেলার ২ টি করোনা পজিটিভ।

উপজেলায় ৪৫৭ জনের মধ্যে লোহাগাড়ায় ৩৭ জন, সাতকানিয়ায় ২৭ জন, বাঁশখালী ২৫ জন, আনোয়ারায় ৪১,চন্দনাইশ ১, পটিয়া ৩৩ জন, বোয়ালখালী ৩২ জন, রাঙ্গুনিয়া ৪২, রাউজান ৬৯ জন, ফটিকছড়ি ৭৮ জন, হাটহাজারী ৩৫ জন, সীতাকুণ্ড ১৭ জন, মিরসরাই ৭ ও সন্দ্বীপ ১৩ জন শনাক্ত হয়।