অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাকিস্তানের প্রধানমন্ত্রীকে হাঁড়িভাঙ্গা আম পাঠালেন শেখ হাসিনা

0
.

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য পাঠানো হয়েছে রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙা আম। এই আম কূটনীতিকে দক্ষিণ এশিয়ার রাজনীতিতে দুই দেশের সম্পর্কের প্রতীক বলে উল্লেখ করেছে ইসলামাবাদের বাংলাদেশ হাইকমিশন।

হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য এক হাজার কেজি হাঁড়িভাঙা আম পাঠিয়েছেন। ইউএস-বাংলার বিশেষ ফ্লাইটে করে বৃহস্পতিবার পাঠানো হয়েছে এই আমের চালান।

বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রীর প্রটোকলের রাষ্ট্রাচার বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে এই উপহার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রীর জন্য প্রিমিয়াম মানের হাঁড়িভাঙা আম পাঠান। এই উপহারের ভূয়সী প্রশংসা করেছে পাকিস্তান কর্তৃপক্ষ। একে দক্ষিণ এশিয়ার দুই দেশের সম্পর্কের প্রতীক হিসেবে উল্লেখ করা হয়েছে।

.

উল্লেখ্য, কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে সুস্বাদু আম উপহারের ধারাবাহিকতা বজায় রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার বেড়েছে পরিসর। শুধু প্রতিবেশী রাষ্ট্র ভারত নয়, বিভিন্ন দেশের রাজা-বাদশাহ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর জন্য উপহার হিসেবে তিনি পাঠিয়েছেন ফলের রাজা আম।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙা আম পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: নিউজবাংলা

আম কূটনীতির পেছনে সরকারের কেবল কূটনৈতিক রীতিই নয়, বাংলাদেশের রসালো ফল রপ্তানির সম্ভাবনাও দেখছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্প্রতি এ বিষয়ে বলেন, ‘আমরা খুব লাকি। এই বছর দেশে আমের ফলন খুব ভালো হয়েছে। আর হাঁড়িভাঙ্গা আম খুবই উন্নত মানের আম। কিন্তু বিশ্বে এর পরিচিতি কম।’

‘আর এ বছরটা আমাদের জন্য উল্লেখযোগ্য বছর। কারণ এ বছর আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ পালন করেছি। এই মহামারির মধ্যেই অনেক দেশের বন্ধুরা এসেছেন এবং অনুষ্ঠানে যোগ দিয়েছেন। আমরা তাদের উপহার হিসেবে আম পাঠিয়েছি। আমাদের হ্যাপিনেস তাদের সঙ্গে শেয়ার করেছি। এতে সম্পর্ক উন্নত হয়।’

মন্ত্রী বলেন, ‘ভারত ছাড়াও কয়েকটি দেশে আমরা আম দিয়েছি। বিশেষ করে যেসব দেশে আমাদের প্রবাসী অনেক ভাইবোন থাকেন। যার মধ্যে মধ্যপ্রাচ্য রয়েছে। এত ভালো আম আমাদের, কিন্তু তারা আমাদের দেশ থেকে আম নেয় না। এখন তাদের দিয়েছি, তারা খেয়ে দেখুক। ভালো মনে করলে আমাদের কাছ থেকে কিনবে। আমাদের তো অনেক আম আছে, আমের অভাব নেই।’

‘কূটনৈতিক আচারে উপহার পাঠানোর রীতি আছে। এবার আমাদের ফল-ফসল পাঠাচ্ছি। আমরা আগেও অন্যদের আম দিয়েছি। নরেন্দ্র মোদি এই আম পেয়ে চিঠি লিখেছেন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী খুশি হয়ে আনারস পাঠাতে চেয়েছেন। আমরাও খুশি।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, প্রতিবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমের মৌসুমে বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের আম উপহার দিয়ে থাকেন, এবারও ব্যতিক্রম হয়নি। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আম উপহার পাঠিয়েছেন শেখ হাসিনা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পদমর্যাদার বাইরেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ও পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলাকেও আম পাঠানো হয়েছে।

বেনাপোল বন্দর দিয়ে ভারতের শীর্ষ নেতাদের জন্য ২ হাজার ৬০০ কেজি আম পাঠানো হয়। এ ছাড়া ত্রিপুরার মুখ্যমন্ত্রীর জন্য আম গেছে আখাউড়া সীমান্ত দিয়ে। তামাবিল সীমান্ত দিয়ে আম গেছে আসাম, মিজোরাম ও মেঘালয়ের মুখ্যমন্ত্রীদের জন্য।

ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক, প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের কাছেও শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে আম পাঠানো হয়েছে।

প্রতিবেশী দেশ ছাড়াও সুদূর মধ্যপ্রাচ্যের দেশগুলোর শীর্ষ নেতাদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আম উপহার পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, আরব আমিরাত, কাতার, বাহরাইন, জর্ডান ও কুয়েত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর দেয়া উপহারের আমের মধ্যে রয়েছে প্রধানত হাঁড়িভাঙা। রংপুর এলাকার বিখ্যাত আম হাঁড়িভাঙা অত্যন্ত সুস্বাদু। এই হাঁড়িভাঙা আমই বেশির ভাগ শীর্ষ নেতাদের পাঠানো হচ্ছে। রংপুর অঞ্চলের আম হওয়ায় ভারতীয় গণমাধ্যম এই জাতের আমকে প্রধানমন্ত্রীর শ্বশুরবাড়ির আম হিসেবে উল্লেখ করেছে। তবে হিমসাগর, ফজলি ও ল্যাংড়া আমও প্রধানমন্ত্রীর উপহারের তালিকায় রয়েছে।

বিশেষ এ উপহার প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা খুব মিষ্টি ও সুস্বাদু আম উৎপাদন করি। এসব সুস্বাদু আম আমাদের প্রতিবেশী ও বন্ধু দেশের সঙ্গে ভাগাভাগি করতে চাই।’