অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনা রোগী নিয়ে হিমশিম খাচ্ছে চমেক হাসপাতাল, রোগী ভর্তি-অপারেশন বন্ধ

0
.

সরকারী হাসপাতাল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীর চাপ সামলাতে হিমসিম খাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ অবস্থায় করোনা আক্রান্ত ছাড়া অন্যান্য সাধারণ রোগী ভর্তি বন্ধ এবং রুটিন অপারেশন সীমিত করেছে কর্তৃপক্ষ।

আজ সোমবার এ নিয়ে জরুরী আদেশ জারি করেছে চমেক কর্তৃপক্ষ।

নতুন নিয়মে হাসপাতালে জরুরি অপারেশন ছাড়া মাইনর কিংবা রুটিন অপারেশন বন্ধ থাকবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ূন কবীর স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়- ১. কেবলমাত্র জরুরি রোগীদের ভর্তি ব্যতীত অন্যান্য রুটিন অপারেশনসমূহ স্থগিত থাকবে। ২. জরুরি রোগীদের ভর্তি করা হবে, তবে রুটিন ভর্তি বন্ধ থাকবে। ৩. ইতিমধ্যে ভর্তিকৃত রোগীদের মধ্যে যারা জরুরি নন (দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত) তাদের আপাতত প্রয়োজনীয় চিকিৎসা, ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেয়া হবে। ৪. সকল স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের ডিউটিকালীন সময়ে মাস্ক পরিধান করা অত্যাবশ্যক।

চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম জানান, করোনাভাইরাসের ঊর্ধ্বগতির ফলে মেডিক‌্যালে রোগীর চাপ অত্যধিক বৃদ্ধি পেয়েছে। রোগীর চাপ বৃদ্ধি পেলেও হাসপাতালের জনবল বাড়েনি। এর ফলে করোনা রোগীর পাশাপাশি অন্যান্য রোগীর চাপে হাসপাতালে চিকিৎসক ও চিকিৎসা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট নার্স, স্বাস্থ্যকর্মীসহ সকলকেই হিমশিম খেতে হচ্ছে। এই অবস্থায় অতি গুরুতর ও জরুরি না হলে রোগী ভর্তি স্থগিত করা হয়েছে। এছাড়া জরুরি ছাড়া রুটিন অপারেশন কার্যক্রমও আপাতত বন্ধ রাখা হয়েছে।

এছাড়া এরই মধ্যে হাসপাতালে ভর্তি থাকা রোগীর মধ্যে যারা বাড়িতে চিকিৎসা না নিলে সমস্যা হবে না তাদের প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা নেওযার জন্য ছাড়পত্র দেওয়া হচ্ছে। পরিস্থিতির উন্নতি হলে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।