অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জানুয়ারির মধ্যেই চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনের দাবী

0
.

আগামী জানুয়ারি মাসের মধ্যেই চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নের দাবী জানিয়েছেন চট্টগ্রামের আইনজীবিরা। বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবী জানান হাইকোর্ট সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদ চট্টগ্রামের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চট্টগ্রামে জেলা বারের সাবেক পিপি এড. আবুল হাসেম বলেন,চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ না থাকায় সাধারন জনগনের ন্যায় বিচার প্রাপ্তি বাধা গ্রস্থ হচ্ছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনের যে ঘোষনা দিয়েছেন তাঁকে স্বাগত জানিয়ে তিনি বলেন, চট্টগ্রামে সার্কিট বেঞ্চ স্থাপিত হতে অবকাঠামোগত কোন বাধা নেই।

নেতৃবৃন্দ বলেন একটি স্বার্থান্বেষী মহলের কারণে চট্টগ্রামের মানুষের প্রানের এ দাবী বাস্তবায়নে বাধা গ্রস্থ হয়। তবে এ ঘোষণাকে শুধু ‘ঘোষণাতেই’ সীমাবদ্ধ না রেখে জানুয়ারির মধ্যে চট্টগ্রামে সার্কিট বেঞ্চ স্থাপনের দাবি জানিয়েছেন আইনজীবীরা।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন হবে বলে প্রধান বিচারপতি আগেও বলেছিলেন। এতে আমরা আশান্বিত হয়েছিলাম। তবে টেকনিক্যাল সমস্যার কারণে নাকি পারছেন না। এই টেকনিক্যাল সমস্যার কারণে গত ৪৬ বছরেও চট্টগ্রামে সার্কিট বেঞ্চ হয়নি। টেকনিক্যাল সমস্যাটা আসলে কি সেটা আমরা বুঝতে পারছি না।

এসময় চট্টগ্রাম আইনজীবি সমিতির সভাপতি এড. কফিল উদ্দিন, সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদের সেক্রেটারী এড. শংকর প্রসাদ দে সহ সিনিয়র আইনজীবিরা উপস্থিত ছিলেন।