অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোভিড সন্দেহে চিকিৎসার অবহেলা: ন্যাশনাল হাসপাতালে প্রসূতির মৃত্যুর অভিযোগ

0
.

চট্টগ্রামে বেসরকারি ন্যাশনাল হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় রাহাত রুমান লিমা (৩১) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে।  গত বৃহস্পতিবার রাতে চিকিৎসা না পেয়ে ন্যাশনাল হাসপাতালে তিনি মারা যান বলে অভিযোগ করেন তার স্বজনরা।

নিহতদের স্বজনদের জানান, হার্ট অকেজো হয়ে গেলেও হাসপাতাল কর্তৃপক্ষ কোভিড-১৯ সন্দেহে চিকিৎসা না দিয়ে লিমাকে ফেলে রাখে। এতে তিনি মারা যান।

জানাগেছে, চারদিন আগে নগরীর মেহেদীবাগস্থ ন্যাশনাল হাসপাতালে রাহাত রুমান লিমার সিজারের মাধ্যমে সন্তান হয়। অপারেশন করেন ন্যাশনাল হাসপাতালের গাইনী চিকিৎসক কামরুন্নেসা রুনা। পরে রিলিজ করে বাসায় নিয়ে গেলে রোগীর রক্তচাপ কমে যায় এবং কাশির সঙ্গে রক্ত বমি শুরু হয়। পরে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে আবারও তাকে ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় রক্তচাপ শূন্য হয়ে গেলেও হাসপাতাল কর্তৃপক্ষ কোভিড-১৯ সন্দেহে চিকিৎসা না দিয়ে প্রসূতিকে ফেলে রাখে।

স্বজনদের অভিযোগ, চিকিৎসক কামরুন্নেসাকে ফলোআপ চিকিৎসার জন্য বারবার অনুরোধ করা সত্ত্বেও তিনি আসেননি। হাসপাতাল কর্তৃপক্ষ সমস্তদিন চিকিৎসা না দিয়ে লিমাকে ফেলে রাখে। পরে অনেকটা জোর করে স্বজনদের কাছ মরদেহ বুঝিয়ে দেয়।

মরদেহ হস্তান্তরের সময় ন্যাশনাল হাসপাতাল কর্তৃপক্ষ স্বজনদের কাছে একটি নোট দেয়। এতে লেখা ছিল-উক্ত রোগীর বিষয়ে পরবর্তীতে কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন সাহেব ও ডা. কামরুন্নেসা রুনা ম্যাডামের উপস্থিতিতে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মৃত লিমার ভাসুর রবিউল হোসেন জহির গণমাধ্যমকে বলেন, ন্যাশনাল হাসপাতালের চরম অবহেলায় রোগীর মৃত্যু হয়েছে। চিকিৎসা না পেয়ে তিন দিনের বাচ্চাটি এতিম হয়ে গেল। হার্টের সমস্যা হলেও তাকে কোভিড-১৯ সন্দেহ করে চিকিৎসা দেওয়া হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ বিনা চিকিৎসায় রোগী মেরে আমাদের সঙ্গে বৈঠক করে সমঝোতা করতে চায়।

ন্যাশনাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোহাম্মদ ইউসুফ গণমাধ্যমকে বলেন, রোগীটাকে খুব সিরিয়াস অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আমরা সব ধরনের চিকিৎসা দিয়েছি। তারপরও তারা বিভিন্ন অভিযোগ করাতে আমরা একটি বৈঠকের প্রস্তাব দিয়েছি।