অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে দ্বিতীয় পর্যায়ে ৬৪৯ গৃহহীনদের ঘর দিচ্ছে প্রধানমন্ত্রী

0
.

সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন সরকার। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী ২৩ জানুয়ারি সারাদেশে ৬৯,৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

তারই অংশ হিসেবে দ্বিতীয় পর্যায়ে আগামী ২০ জুন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর এ কার্যক্রমে চট্টগ্রাম জেলার ১৩টি উপজেলার ৬৪৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হবে।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) বেলা সাড়ে বারটার দিকে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

.

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোটি মানুষকে ঐক্যবদ্ধ করে পৃথিবীর বুকে প্রতিষ্ঠা করলেন স্বাধীন বাংলাদেশ। যুদ্ধ বিধ্বস্ত নবীন দেশে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে নোয়াখালী সফরে গিয়ে আশ্রয়হীনদের প্রথম পুনর্বাসনের উদ্যোগ নেন বঙ্গবন্ধু। জাতির পিতার কন্যা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসেবে গ্রহণ করেন “আশ্রয়ণ প্রকল্প”। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তাঁর কন্যা দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষনা দেন। সরকারি উদ্যোগে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের এ নজির পৃথিবীর বুকে অনন্য। একসাথে একই দিনে এতসংখ্যক ভূমিহীন ও গৃহহীন মানুষকে জমি সহ ঘর দেয়ার নজির পৃথিবীর আর কোথাও নেই।

“মুজিবশতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয়

উক্ত কার্যক্রমের অংশ হিসেবে আগামী ২০ জুন ২০২১ খ্রি. তারিখ সারাদেশে ৫৩,৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২য় পর্যায়ে ০২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদানকরা হবে।

প্রধানমন্ত্রী রাঙ্গুনিয়া উপজেলার ২নং বেতাগী ইউনিয়নের বহলপুর গ্রামে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সংযুক্ত হবেন। রাঙ্গুনিয়া উপজেলার বহলপুর গ্রামে একসাথে ৩০টি পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রীর এ অনন্য উদ্যোগে এখন শামিল হবার জন্য বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন। ইতোমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০ টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়া বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প খাতে অর্থ অনুদান দিচ্ছেন। অচিরেই বেসরকারি অনুদানে চট্টগ্রামসহ সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করা হবে।

চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলায় ৫০টি, পটিয়া উপজেলায় ৩০টি, চন্দনাইশ উপজেলায় ২৭টি, সাতকানিয়া উপজেলায় ১০টি, লোহাগাড়া উপজেলায় ১৫০টি, বাঁশখালী উপজেলায় ১৪টি, কনর্ফুলী উপজেলায় ০৫টি, বোয়ালখালী উপজেলায় ২০ টি, রাউজান উপজেলায় ২৪৮টি, হাটহাজারী উপজেলায় ১০টি, আনোয়ারা উপজেলায় ৫০টি, মীরসরাই উপজেলায় ২৫টি, সীতাকুণ্ড উপজেলায় ১০টি সহ সর্বমোট ৬৪৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান করা হবে।

রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নের বহলপুর গ্রামে আগামী ২০ জুন সকাল ১০.৩০ টায় উপস্থিত থাকবেন মাননীয় মন্ত্রী, তথ্য মন্ত্রণালয়, মাননীয় মন্ত্রী, ভূমি মন্ত্রণালয়, মাননীয় উপমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, বীর মুক্তিযোদ্ধাগণ, সংসদ সদস্য, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।