অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লোহাগাড়ায় ৫ মাসে ১৫ কোটি ৫৯ লাখ টাকার মাদক উদ্ধার, ৪৩ গাড়ী জব্দ

0
.

এ. কে. আজাদ, লোহাগাড়া (চট্টগ্রাম)প্রতিনিধি:

করোনা মহামারীতেও বসে নেই মাদক কারবারীরা। নিত্য নতুন কৌশলে মাদকের চালান পাচার করে যাচ্ছে তারা। পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে টেকনাফের নাফ নদী সীমান্ত পেরিয়ে সীমান্তরক্ষী ও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বাংলাদেশের নানা প্রান্তে ঢুকে পড়ছে এসব ইয়াবার চালান। বিভিন্ন কৌশলে খুচরা বিক্রেতাদের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে যাচ্ছে এসব ইয়াবা। কখনো গাড়িতে, কখনো গাড়ীর বিভিন্ন যন্ত্রাংশের ভেতরে, আবার কখনো মানুষের পেটে করে পাচার করা হচ্ছে ইয়াবা। চলমান প্রাণঘাতী করোনা মহামারিও থামাতে পারেনি তাদের এই পাচার কাজ।

লোহাগাড়া থানা সূত্রে জানা গেছে, চট্টগ্রামের লোহাগাড়া থানা পুলিশ করোনাসহ বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি মাদক উদ্ধার কার্যক্রমও অব্যাহত রেখেছে সমানতালে। এরই অংশ হিসেবে মাদক উদ্ধারে গঠিত লোহাগাড়া থানার পুলিশ টিম অভিযান চালিয়ে চলতি ২০২১ সনের জানুয়ারী, ফেব্রুয়ারী, মার্চ, এপ্রিল ও মে সহ গেল ৫ মাসে ৫ লাখ ১৯ হাজার ৪৮০ পিস ইয়াবা ট্যবলেট, ১৩৪.৫০ লিটার ছোলাইমদ, ৪০০ গ্রাম গাজা উদ্ধার করেছে। পরিচালিত এসব অভিযানে ১৮৩ জন মাদক কারবারী, পাচারকারী ও সেবনকারীকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেছে। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা রেকর্ড করা হয়েছে ১২৩টি। এ সময় মাদক পাচারকাজে ব্যবহার করা ৭টি মালবাহী ট্রাক, ১২টি প্রাইভেট কার, ৫টি মাইক্রোবাস, ৬টি কাভার্ডভ্যান, ১২টি মোটরসাইকেল ও ১টি পিকআপ সহ মোট ৪৩টি গাড়ী,১টি মোবাইল সেট ও নগদ ৫ হাজার ৫৪০ টাকা জব্দ করেছে।

এছাড়াও গত ১০ মে রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পরিচালিত অভিযানে মাদক উদ্ধার করতে গিয়ে দুইটি দেশীয় তৈরী ওয়ান শুর্টার গানসহ তিন অস্ত্র ব্যবসায়ীকে আটক করেছে উপ-পরিদর্শক (এসআই) গোলাম কিবরিয়ার নেতৃত্বাধীন থানা পুলিশের একটি টিম।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ পাঠক ডট নিউজকে জানান, উর্ধ্বতন কর্মকর্তাগণের নির্দেশে চলমান করোনার সংকটময় মুহূর্তেও থানা এলাকার নানা অপরাধ কর্মকান্ড নিয়ন্ত্রণ, মামলা তদন্ত, নানা অভিযোগ তদন্ত, বিভিন্ন মামলার আসামী গ্রেফতার সহ নিয়মিত দায়িত্বপালনের পাশাপাশি লোহাগাড়া থানা পুলিশ মাদক পাচাররোধে কাজ করে যাচ্ছে।

জানতে চাইলে লোহাগাড়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম পাঠক ডট নিউজকে জানান, অভিযানে গ্রেফতারকৃত মাদক কারবারী ও মাদকসেবীদের দেয়া তথ্যমতে, প্রতি পিস ইয়াবা ৩শ’ টাকা, প্রতি লিটার ছোলাইমদ ৪৫৬ টাকা ও প্রতি পুরিয়া গাজা ১শ’ টাকায় বিক্রি করা হয় বলে জানা গেছে। সে হিসাব অনুযায়ী চলতি ২০২১ সনের গেল ৫ মাসে লোহাগাড়া থানা এলাকা থেকে উদ্ধার করা ৫ লাখ ১৯ হাজার ৪৮০ পিস ইয়াবার অনুমান মূল্য দাঁড়ায় ১৫ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার টাকা, ১৩৪.৫০ লিটার ছোলাইমদের অনুমান মূল্য দাঁড়ায় ৬১ হাজার ১০৪ টাকা এবং ৪০০ গ্রাম গাজার অনুমান মূল্য দাঁড়ায় ১২ হাজার টাকা। এছাড়াও উদ্ধার করা নগদ ৫ হাজার ৫৪০ টাকাসহ সর্ব মোট ১৫ কোটি ৫৯ লাখ ২২ হাজার ৬শ’ ৪৪ টাকার মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে।

এ প্রসঙ্গে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু বলেন, মাদক প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন পুলিশ। চট্টগ্রাম দক্ষিণে লোহাগাড়া থানা পুলিশ টিম মাদক উদ্ধারে প্রশংসনীয় ভূমিকা রেখে চলছেন। চলতি বছরের গেল ৫ মাসে লোহাগাড়া থানা পুলিশ বেশ ক’টি বড় চালানসহ সাড়ে ৫ লাখেরও অধিক ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ১৮৩ জন মাদক কারবারীকে গ্রেফতার করেছে। তাই অবদানের স্বীকৃতি হিসেবে লোহাগাড়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) গোলাম কিবরিয়াকে চট্টগ্রাম রেঞ্জ পুলিশের শ্রেষ্ট মাদক উদ্ধারকারী কর্মকর্তার সম্মাননা প্রদান করেছেন চট্টগ্রাম রেঞ্জ পুলিশের মান্যবর ডিআইজি মো : আনোয়ার হোসেন। মাদকের ব্যাপারে পুলিশের জিরো টলারেন্স অবস্থান। মাদকসেবী, কারবারী ও পাচারকারী যতই প্রভাবশালী হউক কোন ছাড় নেই।