অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বুধবার থেকে হালিশহর মাঠে শুরু হচ্ছে মাসব্যাপি বাণিজ্য মেলা

0
pic-ccmic
.

আগামীকাল বুধবার থেকে বন্দর নগরী চট্টগ্রামে শুরু হচ্ছে মাসব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার-২০১৬ (বিআইটিইএফ)।

চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বার অব কর্মাসের আয়োজনে বুধবার সকাল ১১টায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ নগরীর হালিশহর আবাহনী মাঠে বুধবার মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তবে মেলা পুরোদমে শুরু হবে ১ ডিসেম্বর থেকে।

মঙ্গলবার দুপুরে মেলার বিস্তারিত তথ্য জানিয়ে এক সংবাদ সম্মেলনেরে আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান জানান, বর্তমানে আমাদের জিডিপির পরিমাণ, রপ্তানী, প্রবাসীদের মাধ্যমে প্রাপ্ত রেমিটেন্স বৃদ্ধি ইত্যাদি উল্লেখযোগ্য অগ্রগতিতে, বেসরকারী খাতের অবদান দেশে বিদেশে সমাদৃত হচ্ছে। বাংলাদেশকে নিন্মমধ্য আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে পরিণত করতে হলে র্কমসংস্থান বৃদ্ধি, রপ্তানী বৃদ্ধি এবং একই সাথে আমদানী নির্ভরতা কমানোর বিকল্প নেই।

সিএমসিসিআই দেশীয় শিল্পের দ্রুত প্রসার, সুরক্ষা এবং নীতিগত সহায়তা দানের জন্য সরকারের সংশ্লিষ্ট মহলকে নীতি নির্ধারনে গুরুত্বপূর্ণ সহযোগিতা দিয়ে যাচ্ছে এবং ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় নীতি নির্ধারণে সরকারের সাথে সমন্বয় সাধন, উপযুক্ত বিনিয়োগ পরিবেশ নিশ্চিতকণে কাজ করে চলেছে। এ প্রয়াসের অংশ হিসেবে আমাদের আয়োজিত মেলায় আগত হাজার হাজার দর্শনার্থী দেশীয় পণ্য সুলভ মূল্যে ক্রয়ের সুযোগ পাবেন, ফলে বিদেশী পণ্যের পরিবর্তে দেশীয় পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারিত হবে। আমাদের উৎপাদিত পণ্যসমূহের গুণগত মান, উৎপাদন খরচ ইত্যাদি তুলনামূলকভাবে বিচারের মাধ্যমে রপ্তানির সুযোগ সৃষ্টি হবে।

ccic-m-press-29-11-1
.

তিনি বলেন, বিশ্ব বাণিজ্যে বাংলাদেশ এক উল্লেখযোগ্য অংশীদার। ১৯৮৯ সালে আমরা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার একটি চেম্বার গঠনের উদ্যোগ গ্রহণ করেছিলাম এবং পরবর্তীতে এর ধারাবাহিকতায় ২০১০ সালে চট্টগ্রামের স্বনামধন্য কর্পোরেট-এলিট ব্যবসায়ীদের নিয়ে গড়ে উঠেছিল চিটাগাং মেট্চেটোপলিটন চেম্বার গঠনের তৎকালীন সভাপতি জনাব আবদুছ ছালাম উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। জন্মলগ্ন থেকে সিএমসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্যদ বাংলাদেশে সকল স্থানীয় শিল্পের প্রসার, সুরক্ষা ইত্যাদি সহ স্থানীয় উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণের মাধ্যমে সারা বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে মূখ্য ভূমিকা পালন করে যাচ্ছেন।

ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সরকারের সঙ্গে সমন্বয় করে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা, যৌক্তিক শুল্কহার নির্ধারণ, শিল্পায়নের গতি ত্বরান্বিত এবং উৎপাদিত পণ্যের বিপণন, প্রচার-প্রসারে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে তৃতীয়বারের মতো বিআইটিইএফ মেলার আয়োজন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। ১ লাখ ৭০ হাজার বর্গফুট জায়গায় মেগা প্যাভিলিয়ন, মিডিয়াম প্যাভিলিয়ন, স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ব্যাংক এন্ড ইনসুরেন্সসহ মোট ২০০টি স্টল থাকছে।

 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার কথা চিন্তা করে নারী ও পুরুষের জন্য আলাদা টিকেট কাউন্টার থাকবে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিবেচিত বুথ ও প্যাভিলিয়নকে বিশেষ পদক প্রধান এবং মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলোকে সনদপত্র দেওয়া হবে।

সংবাদ সম্মেমেলনে মেলার আহ্বায়ক আমিনুজ্জামান ভূঁইয়া বিআইটিইএফ-২০১৬ এর বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের অবহিত করে জানান, বিআইটিইএফ-২০১৬ এর ব্যাপ্তি প্রায় ১,৭০,০০০ বর্গফুট। এতে মেগা প্যাভিলিয়ন, মিডিয়াম প্যাভিলিয়ন, ষ্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ব্যাংক এ্যন্ড ইনসুরেন্স, ষ্টল, রেষ্টুরেন্ট সহ ১টি সুদৃশ্য টাওয়ার এবং ১টি দৃষ্টি নন্দন ফোয়ারা রয়েছে।

অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে ফায়ার সার্ভিসের একটি টিম মেলা চলাকালীন সময়ে সর্বদা সতর্ক অবস্থানে থাকবে।দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশের অস্থায়ী ক্যাম্প স্থাপন সহ মেলা প্রাঙ্গন ও সংলগ্ন এলাকায় সার্বক্ষনিক র‌্যাব এর টহল ও সংশ্লিষ্ট অন্যান্য আইনসংশ্লিষ্ট বাহিনীর সমন্বয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য কর্তৃক মেলার সার্বিক পরিস্থিতি নজরদারীর ব্যবস্থা থাকবে। মেলায় আগত দর্শনাথী, অংশগ্রহনকারী এবং সাংবাদিকদের সুবিধার্থে ও প্রয়োজনীয় তথ্য সরবরাহের লক্ষে সার্বক্ষনিকভাবে একটি ইনফরমেশন বুথ ও মিডিয়া সেন্টার (তথ্য কেন্দ্র) চালু থাকছে। আর প্রবেশ টিকিট প্রতিবছরের ন্যায় এবারও ১০টাকা বলে জানান।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআইটিইএফ আহ্বায়ক আমিনুজ্জামান ভূঁইয়া, সহ আহ্বায়ক আহ্বায়ক আলী হোসেন আকবর আলী এবং এ.এম.মাহবুব চৌধুরী ; এ.এম.মাহবুব চৌধুরী মোহাম্মদ সাহাবউদ্দিন আলম, মোহাম্মদ আব্দুস সালাম , মোহাম্মদ এনামুল হক, সৈয়দ মোহাম্মদ আবু তাহের এবং নারী উদ্যোক্তা সুলতানা শিরিন আক্তার উপস্থিত ছিলেন।