অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে বেদখল হওয়া ভূমি উদ্ধার করে প্রাচীর নির্মাণ

0
?????????????
.

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার প্রায় ৫শত বছরের প্রাচীনতম ফকির মসজিদের ঈদগাঁ মাঠটির অংশবিশেষ অবশেষে অবৈধ দখলদারের কাছ থেকে উদ্ধার করেছে প্রশাসন। উদ্ধার করা এ ভুমির মূ্ল্য আনুমানিক ৩ কোটি টাকা। গত শনিবার (২৬ নভেম্বর) উদ্ধারকৃত ওই জায়গায় প্রশাসনের উপস্থিতিতে সীমানা প্রচাীর নির্মাণ করেছে মসজিদ কতৃপক্ষ।

প্রশাসন ও থানা পুলিশ সূত্রে জানায়, দীর্ঘদিন যাবৎ হাটহাজারী বাজারস্থ বাগদাদ থেকে আগত হয়রত মুকিম শাহ্ মাজার প্রকাশ ফকির মসজিদ সংলগ্ন ওয়াকফকৃত ঈদগাঁ মাঠের ৮ শতকের অংশবিশেষ ভূমি কিছু অসাধু ব্যক্তি অবৈধভাবে দখল করে ভাসমান দোকানের চালিয়ে আসছিল। এতে করে পবিত্রতা নষ্ট করা সহ মসজিদে আগত মুসল্লীদের চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছিল। তাই মসজিদ মোতওয়াল্লীর আবেদনের প্রেক্ষিতে ওয়াকফ স্টেট কতৃপক্ষ অবৈধ দখলদারদের উচ্ছেদ এর জন্য চট্টগ্রামের জেলা প্রশাসককে নিদের্শ দেন।

এরই সূত্র ধরে জেলা প্রশাসকের নির্দেশে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক আফছানা বিলকিস এবং হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ বেলাল উদ্দিন জাহাঙ্গীর তার সঙ্গীয় ফোর্স নিয়ে গত ২৭ অক্টোবর উক্ত এলাকায় অভিযান চালিয়ে অবৈধ দখলদারদের কাছে থাকা প্রায় ৩ কোটি টাকা মূল্যের ৮ শতক ভূমি উদ্ধার করে মুতয়াল্লীকে বুঝিয়ে দেয় এবং গত শনিবার উদ্ধারকৃত জায়গায় প্রশাসনের উপস্থিতিতে সীমানা প্রচাীর নির্মাণ করেছে মসজিদ কতৃপক্ষ।

এতে করে মসজিদের পবিত্রতা ফিরে আশাসহ দীর্ঘদিন যাবৎ অস্বস্তিতে থাকা মুসল্লীদের মধ্যে স্বস্থ্যি ফিরে এসেছে বলে জানান স্থানীয়রা।