অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গভীর রাতে ফুটপাতে নবজাতক: উদ্ধার করে হাসপাতালে নিল পুলিশ

0
.

চট্টগ্রাম মহানগরীর চকবাজার থানার জিইসি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সামনে ফুটপাতে পড়েছিল সদ্য জন্ম নেয়া এক নবজাতক। পুলিশ খবর পেয়ে পরিচয়হীন এ নবজাতককে হাসপাতালে ভর্তি করেছে। গতকাল শুক্রবার (২৩ এপ্রিল) দিবাগত রাত দেড়টায় উদ্ধার হওয়া এ নবজাতক হাসপাতালে সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্থানীয় বাসিন্দা ও একটি বিশ্ববিদ্যালয়ের হিসাব বিভাগের কর্মকর্তা আল আমিন জানান, রাত ১টার দিকে বাসার নিচে হইচই শুনে রাস্তায় নেমে এসে দেখি প্রিমিয়ারের সামনের ফুটপাতে সদ্য জন্ম নেওয়া একটা ফুটফুটে বাচ্চা পড়ে আছে। তাৎক্ষণিক ফোন দিই জাতীয় জরুরী সেবার হটলাইন ৯৯৯—এ। সেখান থেকে সিএমপির চকবাজার থানার ওসি মোহাম্মদ আলমগীরকে সংযুক্ত করে দিলে আমি তাঁকে ঘটনা বলার মিনিট দশেকের মধ্যেই ওসি তার ফোর্স নিয়ে হাজির হন। তারা সেখান থেকে সদ্য জন্ম নেওয়া শিশুটিকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

.

আল আমিন বলেন, ‘আমি বাচ্চাটিকে দেখে ৯৯৯ এ ফোন দিলে পুলিশ খুব দ্রুত রেসপন্স করেছে। তারা মানবিকতার অনন্য দৃষ্টান্ত দেখিয়েছে। ওসি সাহেবসহ আমি হাসপাতালে নিয়ে যাই বাচ্চাটিকে।

চকবাজার থানার ওসি মো. আলমগীর বলেন, ‘৯৯৯ এ ফোন পেয়ে আমি সঙ্গে সঙ্গে নবজাতকটিকে উদ্ধার করতে যাই। এরপর সদ্যপ্রসূত ওই কন্যাসন্তানকে হাসপাতালে ভর্তি করে দেই। বাচ্চাটি আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা। কারা বাচ্চাটি রেখে গেছেন সেটি জানতে ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, যদি বাচ্চাটির কোনো অভিভাবক পাওয়া না যায়, তবে ঊর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশে আইনগত ব্যবস্থা নেব।’

ওসি আলমগীর এর আগে আকবর শাহ থানার ওসি থাকাকালীন ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি রাত ১০টায় কর্ণেলহাট এলাকার একটি ডাস্টবিনে পাওয়া যায় একটি শিশু। তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেয় পুলিশ। একুশের প্রথম প্রহরের কিছুক্ষণ আগে শিশুটিকে উদ্ধার করার কারণে তার নাম রাখা হয় ‘একুশ’। উদ্ধার থেকে শুরু করে চিকিৎসাসহ সব কাজেই সামনে থেকে ছিলেন মোহাম্মদ আলমগীর।

পরে শিশুটি তিনমাস হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর যখন সুস্থ হয় তখন শিশুটিকে পেতে আদালতে ১৬ জন আবেদন করেছিলেন। এর মধ্যে ১২ জন আবেদনকারীর উপস্থিতিতে যাচাই-বাছাই ও শুনানি শেষে আদালত শর্ত সাপেক্ষে ‘একুশ’কে শাকিলা-জাকের দম্পতির জিম্মায় দেন।