অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লকডাউনে মুভমেন্ট পাসের জন্য ঘণ্টায় ১ লাখ ২৫ হাজার আবেদন

0
.

১৪ এপ্রিল থেকে ৭ দিনের কঠোর লকডাউন মধ্যে যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করছে বাংলাদেশ পুলিশ। মঙ্গলবার (১৩ এপ্রিল) উদ্বোধনের দিনে সকাল থেকেই আবেদনের হিড়িক পড়েছে। একসঙ্গে এত পাস আবেদনের চাপে হিমশিম খাচ্ছে সদর দফতরের সার্ভার’।

গড়ে দুই হাজারের বেশি প্রতি মিনিটে আ‌বেদন জমা পড়‌ছে । ঘণ্টায় আ‌বেদন জমা পড়ছে গড়ে ১ লাখ ২৫ হাজারের মতো। পুলিশ সদর দফতর সূত্র এ তথ্য জানিয়েছে’।

সাংবাদিকরা এই পাসের অপব্যবহার হবে কিনা জানতে চাইলে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, মহামারির মধ্যেও কেউ যদি বাইরে বের হওয়ার জন্য প্রতারণা করে তাহলে তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা নেব’।

আইজিপি আরো বলেন, এটা অতি প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবহার করা যাবে। এক ফোন নম্বর ও একটি গাড়ির নম্বর প্লেট দিয়ে একবার আবেদন করা যাবে। তবে প্রথমে কতজন এই পাস পাবে এই সংখ্যা নির্ধারণ করা নেই’। যে কেউ গুরুত্বপূর্ণ প্রয়োজনে পাস নিতে পারবে’।

ড. বেনজীর আহমেদ বলেন, বাজার, করোনা টিকার ডেটসহ অতিপ্রয়োজনীয় কাজ থাকলেও বের হওয়া যাবে’। এমনকি অ্যাম্বুলেন্সে রোগী যাওয়ার প্রয়োজন হলেও মুভমেন্ট পাস লাগবে’।