অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে কোকেনের চালান আটক: আরও দুজনের সাক্ষ্য গ্রহণ

0
.

চট্টগ্রাম বন্দরে কোকেনের চালানা আটকের ঘটনায় মাদক আইনে দায়ের করা মামলায় দুইজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

আজ বুধবার (২৪ মার্চ) চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালতে মেসার্স খান জাহান আলী লিমিটেড এর তৎকালীন অফিস কর্মকর্তা লিটন সেন ও গোবিন্দ বৈদ্য সাক্ষ্য দেন।

এর আগে ১৪ মার্চ আদালতে তারা সাক্ষ্য দেন চট্টগ্রাম বন্দরের পার্সোনাল অফিসার আলতাফ হোসেনসহ দুই জন।

মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকট মো. ফখরুদ্দিন চৌধুরী জানান, কোকেন মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। এ পর্যন্ত মামলায় মোট ১৬ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে।

২০১৯ সালের ২৯ এপ্রিল চাঞ্চল্যকর এ মামলায় ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এর আগে এই ১০ জনকে আসামি করে আদালতে সম্পূরক চার্জশিট জমা দেওয়া হয়। এরপর ওই বছরের ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত প্রথম দফায় চারজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছিল।

অভিযুক্ত ১০ জন হলেন- আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রামের খানজাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নুর মোহাম্মদ ও তার ভাই মোস্তাক আহম্মদ, কসকো-বাংলাদেশ শিপিং লাইন্সের ব্যবস্থাপক এ কে এম আজাদ, সিকিউরিটিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা মেহেদী আলম, সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের কর্মকর্তা সাইফুল ইসলাম, আবাসন ব্যবসায়ী মোস্তফা কামাল, প্রাইম হ্যাচারির ব্যবস্থাপক গোলাম মোস্তফা সোহেল, পোশাক রফতানিকারক প্রতিষ্ঠান মণ্ডল গ্রুপের বাণিজ্যিক নির্বাহী আতিকুর রহমান, লন্ডন প্রবাসী চাঁদপুরের ফরিদগঞ্জের ফজলুর রহমান ও মৌলভীবাজারের বকুল মিয়া।

মামলার তদন্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, ২০১৬ সালের ১৪ জানুয়ারি তদন্ত করার সময় মেসার্স খান জাহান আলী লিমিটেড অফিসের নীচ তলা থেকে কম্পিউটার সিপিইউ, সিডি ও সিডি ড্রাইভ জব্দ করা হয়। এ সময় অফিসের কর্মকর্তা লিটন সেন ও গোবিন্দ বৈদ্য উপস্থিত ছিলেন। আগামী ৩১ মার্চ পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন নির্ধারণ করেছেন আদালত।

উল্লেখ্য-২০১৫ সালের ৬ জুন রাতে নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছ থেকে তথ্য পেয়ে তরল কোকেন সন্দেহে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার সিলগালা করেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। বলিভিয়া থেকে মেসার্স খান জাহান আলী লিমিটেডের নামে আমদানি করা সূর্যমুখী তেলবাহী কনটেইনারটি জাহাজে তোলা হয় উরুগুয়ের মন্টেভিডিও বন্দর থেকে। জাহাজটি সিঙ্গাপুর হয়ে ২০১৫ সালের ১২ মে চট্টগ্রাম বন্দরে পৌঁছায়।

প্রাথমিক পরীক্ষায় কোকেনের অস্তিত্ব পাওয়া না গেলেও পরে উন্নত ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়। ২০১৫ সালের ২৭ জুন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানায়, বন্দরে আটক ১০৭টি ড্রামের মধ্যে ৫৯ ও ৯৬ নম্বর ড্রামে পরীক্ষায় তরল কোকেন পাওয়া গেছে। দুটি ড্রামে ১৮৫ লিটার করে মোট ৩৭০ লিটার কোকেন ছিল।

তদন্ত শেষে মাদকের ধারায় ২০১৫ সালের ১৯ নভেম্বর খানজাহান আলী গ্রুপের মালিক নূর মোহাম্মদকে বাদ রেখে আদালতে চার্জশিট দাখিল করে ডিবি পুলিশ। ২০১৫ সালের ৭ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর হাকিম আদালত ডিবি পুলিশের দেওয়া চার্জশিট ত্রুটিপূর্ণ উল্লেখ করে মামলাটি র‌্যাবকে আবারো তদন্তের নির্দেশ দেন। র‌্যাব-৭ মামলাটিতে নূর মোহাম্মদকে অভিযুক্ত করে ২০১৯ সালের বছর ৪ এপ্রিল মহানগর হাকিম আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করে। গত বছরের ৫ ফেব্রয়ারী স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে ৯ হাজার কোটি টাকা মূল্যের এসব কোকেন ধ্বংস করে ফেলে র‌্যাব।