অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পিতৃপরিচয় পেতে মামলা, এবারও আদালতে হাজির হননি সাবেক এমপি বদি

0
.

বাবা দাবি করে টেকনাফের এক যুবকের দায়ের মামলার সমনের নোটিশ পাননি বলে এবারও আদালতে হাজির হননি সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদি। রোববার (১৪ মার্চ) সশরীরে উপস্থিত হয়ে সাবেক সাংসদ বদিকে জবানবন্দি দেয়ার আদেশ দিয়েছিলেন আদালত।

গত বছরের ১৩ ডিসেম্বর আব্দুর রহমান বদিকে বাবা দাবি করে মোহাম্মদ ইসহাক নামে এক যুবক মামলা দায়ের করলে ১৪ জানুয়ারি সশরীরে উপস্থিত হয়ে সাবেক সাংসদ বদিকে জবানবন্দি দেয়ার আদেশ দিয়েছিলেন আদালত। কিন্তু সমনের নোটিশ পাননি দাবি করে নির্ধারিত দিনে আব্দুর রহমান বদি আদালতে উপস্থিত হননি।

এবার ইমেইল যোগে সমনের নোটিশ পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

আজ রবিবার (১৪ মার্চ) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের জ্যেষ্ঠ সহকারী জজ জিয়াউল হক এ আদেশ দেন বলে নিশ্চিত করেন মামলার বাদীপক্ষের আইনজীবী মো. নাজিম উদ্দিন।

তিনি বলেন, ‘মামলায় বদি ছাড়াও মূল-বিবাদী করা হয়েছে বদির চাচা টেকনাফের পৌর মেয়র হাজী মোহাম্মদ ইসলামকে।’

এদিকে, মামলার আসামি আব্দুর রহমান বদি আদালতে উপস্থিত না হলেও উপস্থিত ছিলেন মামলার বাদী মো. ইসহাক, তার মা ও বদির প্রথম স্ত্রী দাবিদার সুফিয়া খাতুন।

মামলার বাদী মোহাম্মদ ইসহাক সাংবাদিকদের বলেন, ‘তাকে ছেলে হিসেবে স্বীকার করার ভয়ে কৌশলে আব্দুর রহমান বদি নোটিশ গ্রহণ করছেন না। নোটিশটি জারিকারক তার বাড়িতে টাঙ্গিয়ে দিয়েছেন। একই সঙ্গে ওই ওয়ার্ডের কাউন্সিলরের হাতে নোটিশের কপি দেয়া হয়েছে। কৌশলে মামলা বিলম্ব করতে এমন আচরণ করা হচ্ছে।’

তিনি বলেন, ‘মামলা দায়েরের পর থেকে আমি নিরাপত্তাহীনতায় রয়েছি। আমার বাবাকে সামনাসামনি দেখবো বলে বুকভরা আশা নিয়ে আদালতে উপস্থিত হয়েছিলাম। ভেবেছিলাম আমার বাবা সাবেক এমপি আব্দুর রহমান বদি সাহেব আদালতে আসবেন। কিন্তু তিনি এবারও হতাশ করেছেন।’

তিনি আরও বলেন, ‘ওনার কাছ থেকে আমি সহায়-সম্পদ চাই না। আমি শুধু আমার পিতার অধিকার চাই। আমি জন্মদাতাকে (বদিকে) বাবা ডেকে মনের হতাশা দূর করতে চাই।’

এ বিষয়ে সাবেক সাংসদ আব্দুর রহমান বদির কোন বক্তব্য পাওয়া যায়নি। কয়েকবার কল করা হলেও বদি ফোন রিসিভ করেননি।

মামলার এজহারে উল্লেখ করা হয়, ৩০ বছর আগে টেকনাফ পৌরসভার ইসলামাবাদ ধুমপাড়ার বাসিন্দা আবুল বশরের মেয়ে সুফিয়া খাতুনকে সাবেক সংসদ সদস্য বদি গোপনে বিয়ে করেন। বাদী তার মায়ের পেটে আসার খবর জানতে পেরে হত্যার চেষ্টা চালান বদি। তাতে সফল না হয়ে সুফিয়াকে স্থানীয় এক রাজমিস্ত্রির সাথে বিয়ে দেয়া হয়। এসময় সুফিয়ার পেটে বাচ্চা থাকার কথা গোপন রাখা হয়। পরে জানতে পেরে সেই স্বামী সব মেনে নিয়ে সংসার করেন। এরপরও বাচ্চাসহ সুফিয়াকে হত্যার চেষ্টা করতেন বদির পরিবার। এজন্য তারা প্রায় সময় দেশের বিভিন্ন প্রান্তে পালিয়ে জীবন ধারণ করে। সেই সূত্রেই বদির প্রথম ছেলে তিনি।

এসব বিষয় উল্লেখ করে সুফিয়া সাংবাদিকদের সাক্ষাৎকারও দিয়েছেন। তাদের দাবি ইসহাক বদির সন্তান, তাকে যেন মেনে নিয়ে সন্তানের মর্যাদা দেয়া হয়। বাদী ও তার মায়ের দাবি অনুসারে আব্দুর রহমান বদির প্রথম সন্তান ইসহাক।