অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাতকানিয়ায় প্রবাসী মোস্তাকের ২৭ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক কাঞ্চন দাশ

0
প্রবাসী মোস্তাক

দীর্ঘ ২২ বছরের প্রবাস জীবনে তিল তিল করে জমানো অর্থ দেশে এনে ব্যবসা বানিজ্য করে পরিবার পরিজন নিয়ে বাকি জীবন সুখ সাচ্ছন্দ্যে কাটাবেন এমন প্রত্যয় নিয়ে দেশে আসেন সাতকানিয়ার পশ্চিম কাটগড় এলাকার মরহুম কালামিয়ার ছেলে যুবক মোস্তাক মিয়া। কিন্তু তার সে স্বপ্ন ভেঙ্গে দিয়ে তাকে পথে বসিয়ে দিয়েছে বন্ধুরুপী এক প্রতারক।

লোভনীয় মৎস্য খামার প্রতিষ্ঠার নাম করে প্রবাসী মোস্তাক থেকে ২৭ লাখ টাকা হাতিয়ে নেয় কাঞ্চন দাশ নামে প্রতারক। এখন টাকা ফেরত চাওয়ায় প্রতিনিয়ত হুমকি দিচ্ছে কাঞ্চন তার ভাগিনা পলাশ দাশ ও তাদের সহযোগি সন্ত্রাসীরা। এছাড়া স্থানীয় প্রশাসনকে হাত করে সংখ্যালঘুর ধোয়াতুলে প্রবাস ফেরত মোস্তাক মিয়াকে মিথ্যা মামলা দিয়ে হয়নারী করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

সম্প্রতি মামলা মোকদ্দমা নিয়ে চট্টগ্রাম আদালতে আসা মোস্তাক মিয়ার সাথে দেখা হয় প্রতিবেদকের। তিনি তুলে ধরেন প্রতারক বন্ধু
কাঞ্চন দাশ কর্তৃক প্রতারিত হয়ে নিঃস্ব হওয়ার করুন কাহিনী।

কাঞ্চন দাশের বিরুদ্ধে দায়ের করা মামলার কপি।

মোস্তাক মিয়া জানান, দীর্ঘ ২৮ বছর তিনি মধ্য প্রাচ্যের দেশ ওমানে চাকুরী করেন। কষ্ট করে জমানো অর্থ নিয়ে বছরখানেক আগে দেশে ফিরেন তিনি। প্রবাসী বন্ধু দেশে ফেরার পর তাকে লোভনীয় মোনাফার কথা বলে কাঞ্চন দাশ তার সাথে যৌথভাবে মৎস্য প্রজেক্ট করার প্রস্তাব দেয়। মোস্তাকও দেশে ফিরে কোন একটা ব্যবসা করার কথা ভাবছিলেন। এরই মধ্যে বন্ধু কাঞ্চনের প্রস্তাবে রাজি হয়ে দুজনে মিলে যৌথভাবে সাতকানিয়ার জোট পকুরিয়া এলাকায় জনৈক সিকদার আহমেদ (মাহমুদুল হক সিকদার) এর কাছ থেকে ৫ বছর মেয়াদের ২৬ কানি মাছের প্রজেক্ট লীজ নেয়। এ জন্য কাঞ্চনের হাতে তার সারাজীবনে প্রবাসে সঞ্চিত অর্থ ২৭ লাখ টাকা তুলে দেন মোস্তাক। যৌথ ব্যবসায় দুজনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। যায় জায়গার মালিক সিকদার আহমেদের কাছে রক্ষিত আছে বলে জানান মোস্তাক।

৩০ লাখ টাকার সেই চেক।

মোস্তাক জানান তার থেকে নেয়া ২৭ লাখ টাকা এবং কাঞ্চনের ২০ লাখ টাকাসহ মোট ৪৭ লাখ টাকা তারা মৎস্য খামারে ইনভেস্ট করেন। কিন্তু কিছুদিন যেতে না যেতেই কাঞ্চন করোনার মহামারিসহ নানান অজুহাত দেখিয়ে মোস্তাককে মৎস্য প্রজেক্টে যেতে নিষেধ করে। কিন্তু নিষেধ সত্বেও মোস্তাক বিনিয়োগ করা ব্যবসার অবস্থা দেখতে মৎস্য প্রজেক্টে যান। এতে এক পর্যায়ে বাধা দিতে থাকে কাঞ্চন। শেষ পর্যন্ত ব্যবসার হিসেব নিকাশ চাইলে আজ দিবে কাল দিবে বলে গড়িমশি করে কাঞ্চন দাশ।

পরবর্তিতে মোস্তাকের পীড়াপীড়িতে গত ০৯/১২/২০২০ইং জামানত স্বরূপ স্যোসাল ইসলামী ব্যাংক লোহাগাড়া শাখার ৩০ লাখ টাকার একটি চেক (CAC 2425183)দেন।

মোস্তাক আরো জানান, গত ২৫/১২/২০২০ ইং তারিখে আমি তার কাছে মৎস্য খামারের আয় ব্যায়ের বিস্তারিত হিসাব দিতে বললে সে আমার উপর ক্ষিপ্ত হয়ে উঠে আমাকে অশ্লীল ভাষায় গালাগাল করে। তর্কবিতর্কের এক পর্যায়ে সে কাঞ্চন আমাকে মানতে উদ্যত হয়ে প্রকাশ্যে হুমকি দেয়। এবং বিভিন্ন প্রভাবশালী নেতা ও সন্ত্রাসীর ভয় দেখায়। এনিয়ে সাতকানিয়া থানায় ২৮ ডিসেম্বর-২০২০ ইং তারিখে তার নামে জিডি করি।

.

মোস্তাক জানান, জিডি করার পরদিনই ৯৯৯ এ ফোন করে কাঞ্চন তার চেক চুরি হয়েছে বলে মিথ্যা তথ্য দেয়। পরে সাতকানিয়া থানা পুলিশ গিয়ে আপোষ মিমাংসার কথা বলে ৩০ লাখ টাকার সেই চেক আমার থেকে নিয়ে যায়। এনিয়ে সাতকানিয়া থানায় দুইপক্ষের মধ্যে দফায় দফায় বৈঠক হলেও কোন সমাধান না হওয়ায় আমি আমার চেক ফেরত দেয়ার জন্য বলি।। কিন্তু পুলিশ কাঞ্চনের পক্ষ নিয়ে আমার চেক ফের না দিয়ে নানাভাবে কুটকৌশল চালিয়ে যেতে থাকে। পরে আমি চেক উদ্ধারে জন্য আদালতে স্বরণাপন্য হলে আদালতে নিদ্দেশে পুলিশ আমাকে চেক ফেরত দিতে বাধ্য হয়।

এ খবর পেয়ে কাঞ্চন দাশ ও তার ভাগিনা পলাশ দাশ এবং তাদের সহযোগী ১০/১২ জন চিহ্নিত সন্ত্রাসী নিয়ে আমাকে জানে মেরে ফেলার হুমকি দিচ্ছে। তাদের হুমকির ভয়ে আমি এলাকায় যেতে পারছি না। এর আগেও গত ২০ জানুয়ারী কাঞ্চন ও পলাশ তাদের সন্ত্রাসী বাহিনী নিয়ে আমার বাড়িতে গিয়ে হুমকি দিয়ে আসে যেন আমি প্রজেক্টে না যাই। সে দিনও দুজনের নামে থানায় জিডি করা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পাঠক ডট নিউজকে বলেন, দুই পক্ষের বিরোধ নিষ্পত্তির জন্য থানায় একাধিকবার বৈঠক করা হলেও কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়। দুপক্ষই বলে বিচার মানি কিন্তু ছাড় দিতে রাজি না। পরে আদালতে নির্দেশে আমরা মোস্তাক মিয়াকে চেক ফেরত দিয়েছি।

এদিকে কাঞ্চন দাশের বক্তব্য জানতে গতকাল রাতে একাধিকবার তার মোবাইলে ফোন দিয়েও তার সাড়া পাওয়া যায়নি। প্রথমবার ফোন রিসিভ করে সাংবাদিক পরিচয় দেয়ার পর তিনি জানান তিনি মোটরসাইকেলে আছেন গাড়ী থেকে নেমে ফোন দেবেন। কিন্তু ৩ ঘন্টা অপেক্ষা করেও সাড়া না পেয়ে প্রতিবেদক রাত ১১টার দিকে ফোন করলে তিনি ফোন রিসিভ করেন নি। ৫ মিনিট পর তার ভাগিনা পরিচয়ে পলাশ দাশ ফোন করে বলেন মামা (কাঞ্চন দাশ) অসুস্থ। তিনি কথা বলতে পারছেন না। কি জানতে চান আমাকে বলেন। প্রতিবেদক প্রবাসী মোস্তাকের সাথে কাঞ্চনের ব্যবসায়িক বিরোধ এবং টাকা আত্মসাতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার মামার সাথে তার কোন ব্যবসা নেই। একটি জায়গা ক্রয় নিয়ে তার সাথে লেনদেন ছিল মামার। এ সুবাদে মোস্তাক মামার দোকান থেকে কৌশলে একটি চেক চুরি করেছে। সে আসলে প্রতারক। চেক যদি মোস্তাক চুরি করে থাকে তাহলে পুলিশ সে চেক জিম্মায় নিয়ে আপনাদের ফেরত না দিয়ে আবার মোস্তাককে দিল কেন..? এমন প্রশ্নে উত্তর দিতে না পেরে পলাশ বলে এ প্রশ্ন আমাদেরও পুলিশ কেন তাকে চেক ফেরত দিল..?

আপনি কেন দলবল সন্ত্রাসী নিয়ে মোস্তাককে হত্যা হুমকি দিচ্ছেন, প্রশ্ন করলে পলাশ বলে আমি কেন হুমকি দেব..? আমি তার বাড়িতে যায়নি। এসব মিথ্যা কথা। এরপর তিনি উত্তেজিত হয়ে বলেন আমি আপনার কোন প্রশ্নে উত্তর দিবনা বলে ফোন কেটে দেন। পরে আবার তাকে ফোন করলে তিনি বলেন আমি আপনাকে সকালে ফোন দিয়ে কথা বলবো।