অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাবেক সাংসদ আবুল কাশেম এর স্মরণসভা বৃহস্পতিবার

1
abm-abul-kashem-1
আলহাজ্ব এবিএম আবুল কাশেম।

সাবেক সংসদ সদস্য ও সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম এর প্রধান উপদেষ্টা আলহাজ্ব এবিএম আবুল কাশেম এর প্রথম মৃত্যু বার্ষিকী আগামী ২৪ নভেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষ্যে সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রাম এর উদ্যোগে আয়োজন করা হয়েছে মিলাদ মাহফিল ও স্মরণসভার। ওইদিন বিকেল ৩টায় নগরীর সিটি গেইটস্থ সুজানা স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রধান আলোচক থাকবেন, ফেনী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফসিউল আলম।
আলোচক হিসাবে থাকবেন, পরিবারের পক্ষে মরহুমের বড় সন্তান ও সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও ১০নং উত্তর কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব নিছার উদ্দিন আহমেদ মঞ্জু ও ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিল জহুরুল আলম জসিম।
অনুষ্ঠানে সদস্যসহ সবাইকে অংশগ্রহণের আহবান জানিয়েছেন সমিতির সভাপতি মোহাম্মদ গিয়াস উদ্দিন।
১ টি মন্তব্য
  1. Sayed Iquram Shafi বলেছেন

    সাংসদ অাবার কি? সাংসদ শব্দটি ব্যবহার করে কলকাতার চরম হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক প্ ত্রিকা আনন্দবাজার। 90-এর দশকে শব্দটি বাংলাদেশে ব্যবহার শুরু করেন ড. আহমদ শরীফ। তার সূত্র ধরেই শব্দটি ব্যবহার শুরু করে বাংলাদেশের বহুল বিতর্কিত একটি পত্রিকার সম্পাদক। সাংসদ শব্দটির সঠিক কোনো প্রতিশব্দ নেই। এ বিষয়ে জাতীয় সংষদের সাবেক স্পীকার শেখ রাজ্জাক আলী জাতীয় সংসদে একটি রুলিং দিয়ে বলেন যে, এম.পি কে সাংসদ বলা যাবে না-এম.পি বা সংসদ সদস্য বলতে হবে। এরপরও বাংলাদেশের বহুল বিতর্কিত পত্রিকাটি এ.পি (সংসদ সদস্য) কে সাংসদ লেখা বন্ধ করেনি। সে বিতর্কিত পত্রিকাটিকে অনুসরণ করেই অনেকেই সাংসদ শব্দটি ব্যবহার করছে অহরহ। এম.পিকে এম.পি বা সংসদ সদস্য বলতে বা লিখতে অসুবিধাটা কোথায়? ইন্ডিয়ার পশ্চিমবঙ্গের দাদাদের অনুকরণ-অনুসরণের বদ খাসলত কি আমাদের দূর হবে না?