অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নাফ নদীতে নৌকা ডুবে ১০ রোহিঙ্গা নিখোঁজ

0

5224dbbd0cc7a-untitled-21_6938বাংলাদেশে পালিয়ে আসার সময় নাফ নদীতে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এতে নারী-শিশুসহ ১০ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। সোমবার রাত সাড়ে ১২টায় এই প্রতিবেদন লেখা পর্ন্ত তাদের খোঁজ মেলেনি।

রবিবার মধ্যরাতে টেকনাফের জাদিমুড়া সীমান্ত বরাবর নাফ নদীর মাঝখানে এই নৌকাডুবির ঘটনা ঘটে।

খবর পেয়ে জাদিমুড়া এলাকার একটি ট্রলার নদীতে ভাসমান অবস্থায় ২০ জনের মতো রোহিঙ্গা নারী-পুরুষকে উদ্ধার করে। তবে নৌকায় থাকা শিশুসহ ১০ জন এখনো নিখোঁজ রয়েছেন।

নৌকাডুবির এ ঘটনায় রোকেয়া বেগম নামে এক নারী বেঁচে গেলেও তার তিন সন্তান নিখোঁজ রয়েছে। সন্তানদের হারিয়ে রোকেয়া ও তার স্বামী হুমায়ুন কবির পাগলপ্রায়।

সোমবার রাতে হ্নীলা সিকদার পাড়া এলাকায় উদ্ধার হওয়া এই দম্পতির সঙ্গে কথা বলে জানা গেছে, রবিবার রাতে মিয়ানমারের মংডু রাইম্যাবিল এলাকার কয়েকশ` নারী-পুরুষ কয়েকটি নৌকায় বাংলাদেশে পালিয়ে আসছিল। এসময় তাদের নৌকাটিতে নারী-শিশুসহ প্রায় ৩০ জনের মতো ছিল।

নৌকাটি মাঝ নদীতে আসার পর ছিদ্র হয়ে সেটি নদীতে ডুবে যায়। এসময় তাদের সঙ্গে থাকা কয়েকটি পরিবারের সাত শিশু নদীতে ভেসে যায়। এদের মধ্যে হুমায়ুন কবির ও রোকেয়ার তিন সন্তান রয়েছে। আনোয়ার ইব্রাহিম (৮), আফসান বিবি (৫) ও ইমরান (৩) নামে তিন সন্তান হারিয়ে এই দম্পতি পাগলপ্রায়।

মিয়ানমারে জাতিগত সহিংসতায় নির্মম নির্যাতনের শিকার তাদের মতো আরো অসংখ্য রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে ঢুকে পড়েছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। তাদের মাঝে অনেকে আহতাবস্থায় পালিয়ে আসতে সক্ষম হয় বলে জানিয়েছে সূত্রগুলো।